মেইন ম্যেনু

ব্রেকআপের কারণে বেশী কষ্ট পায় মেয়েরা

ছেলেদের তুলনায় মেয়েরা ভালবাসার ক্ষেত্রে বেশী আঘাত পায়। তারা বেশী ব্রেক-আপের শিকার হলেও, সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায় মেয়েরা ছেলেদের তুলনায় খুব তাড়াতাড়ি ব্রেক-আপের কষ্ট থেকে মুক্তি পেতে পারে।

মেয়েদের মনোযোগ আকর্ষণ করার জন্য ছেলেরা তাদের সামনে নিজেকে রোমান্টিক হিসেবে উপস্থাপন করে। নিউ ইয়র্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় দেখতে পান, মেয়েরা এসব কারণেই মূলত বেশী কষ্ট পায়।

পুরুষেরা অনেক গভীরভাবে এই কষ্ট উপলব্ধি করে এবং অনেক সময় লাগে তাদের এই কষ্ট থেকে বের হবার জন্য। ছেলেরা সত্যিকারের ভালবাসার পর তা থেকে আঘাত পেলে হয়ত সে তার জীবনের শেষ বলে মনে করে বা সেই ভালবাসা ফিরে পাবার জন্য যথাসাধ্য চেষ্টা করে। মেয়েরা ব্রেক-আপের পর অনেক বেশী কষ্ট পেলেও তারা সময়ের সাথে সাথে সেই কষ্ট থেকে মুক্ত হয়ে যায়।

এই গবেষণার চূড়ান্ত ফলাফলের জন্য গবেষকেরা ৯৬টি দেশ থেকে ৫,৭০৫ জনের অংশগ্রহণে সমীক্ষা চালায়। তারা দেখতে পান, ব্রেক-আপের ফলে মেয়েরা শারীরিক ও মানসিকভাবে অনেক বেশী ক্ষতিগ্রস্ত হয়। তবে পরবর্তীতে তারা খুব দ্রুত রিকোভার করে এবং তাদের আবেগ অনেক বেশী শক্তিশালী হয়ে যায়। অন্যদিকে, ছেলেরা কখনও ব্রেক-আপ থেকে মুক্ত হতে পারে না, তারা শুধু জীবনে অগ্রসর হয়ে যায়।

মরিসের মতে, এই পরিবর্তনের পেছনে জৈবিক বৈশিষ্ট্য বিদ্যমান। তিনি আরও জানান, যে কোন সম্পর্কে মেয়েরা বেশী ত্যাগ করে যার কারণে তাদের কষ্টও বেশী সইতে হয়।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।






মন্তব্য চালু নেই