মেইন ম্যেনু

ব্রেকআপের পর কী করবেন?

সম্পর্ক কি আর কেউ ভাঙার জন্য গড়ে তোলে? তবুও সম্পর্ক ভেঙে যায়, হোক তা কম দিনের কিংবা বেশি দিনের। ব্রেকআপ, এই একটি শব্দে এবং বাস্তবতায় যেন মাথায় আকাশ ভেঙে পড়ে। সত্যি বলতে কী, এই পরিস্থিতিকে মেনে নিয়ে এর মুখোমুখি হওয়াই উচিত। আপনি একা একা এই পরিস্থিতিকে যতই সামলানোর চেষ্টা করুন, লাভ হবে না। আপনার কিছু মানুষকে এ সময় আপনার পাশে দরকার। সেই মানুষগুলো কারা হবেন, সে বিষয়েই ধারণা দিয়েছে ফেমিনা।

১. বন্ধু

অনেক সময় পরিবারের আগেও সম্পর্কের বিষয়ে ভালো ধারণা রাখে বন্ধুরা। বন্ধুত্বের গভীরতার সাপেক্ষে সেটি নির্ভর করে। ব্রেকআপের পর কঠিন সময়ে ভালো বন্ধুই পরিস্থিতি সামাল দেওয়ায় সহায়তা করতে পারে। বন্ধুর সাথে মন খুলে সম্পর্কের বিষয়ে কথা বলুন, নিজের ধারণা এবং বিশ্বাসগুলো তার সাথে শেয়ার করুন।

২. পরিবার

দিনশেষে আমরা সবাই পরিবারের মানুষ। এমন কঠিন সময়ে সবচেয়ে ভালো সহায়তা আপনাকে পরিবারের মানুষই করবে। পরিবারের মানুষের কাছ থেকে নিজের কথাগুলো বা দুঃখ লুকোনোর মতো ভুল করবেন না। এতে আপনার তো ক্ষতি হবেই, তার প্রভাব পড়বে তাদের উপরও। সত্যি বলতে কী, এই সময়টায় পরিবারের সাপোর্ট না হলেই নয়!

৩. বই

ধারণাটা একটু পুরনো দিনের বা সেকেলে ঠেকতে পারে আপনার কাছে। কিন্তু যাই বলুন না কেন, প্রযুক্তি-সামাজিক মাধ্যম-নোটিফিকেশন-ইন্টারনেট ব্রাউজিংয়ের চেয়ে নিজের মধ্যে ডুব দিতে অনেক বেশি সহায়তা পাবেন একটি ভালো বই থেকে। নিজের মনমতো পছন্দের বই বেছে নিন, চাইলে দুঃখের কথাগুলো লিখতেও পারেন কোথাও না কোথাও। তবে সেটা ফেসবুকে না লিখে একান্ত কোনো পরিসর বা নোটবুকে হওয়াটাই ভালো।

৪. একটি পোষা প্রাণী

আপনার দুঃখের অবস্থাটা আপনার আদরের কুকুরছানা বা বিড়াল ঠিকই বুঝবে। এরা অবুঝ হতে পারে, কিন্তু এদের মত সমব্যথী বন্ধু আসলেই খুঁজে পাওয়া কঠিন। এদের যত্ন নিন, এদের সাথে ঘুরে বেড়ান, শিশুতোষ কোনো খেলাধুলাতেও মেতে উঠতে পারেন। দেখবেন, অনেকটা কষ্টই চলে যাবে নিজের অজান্তে।

৫. থেরাপিস্ট

বিচ্ছেদ কোনো ধরনের অসুস্থতা নয়, সহায়তার জন্যই আপনি একজন থেরাপিস্টের সাথে পরামর্শ করুন। এ বিষয়ে একজন থেরাপিস্টকে আপনার সব কথা এবং সমস্যার বিষয়ে খুলে বলুন। বিশুদ্ধ পেশাদারি এবং দরকারি সাপোর্ট পাবেন আপনি একজন থেরাপিস্টের কাছে। আপনার সম্পর্ককে পেশাদারি দক্ষতার কারণেই তিনি সঠিকভাবে মূল্যায়ন করতে পারবেন, যদি আপনি তাঁকে সবকিছু ঠিকমতো বুঝিয়ে এবং খুলে বলেন। সে ক্ষেত্রে তিনি বিষয়টিকে এমনভাবে বিশ্লেষণ করতে পারবেন যাতে আপনার মধ্যে কোনো ধরনের হতাশা কাজ না করে। সেই সাথে, আপনি নতুনভাবে সবকিছু শুরু করার আইডিয়াও তাঁর কাছ থেকে পাবেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই