মেইন ম্যেনু

বড় পরিবর্তন আসছে ফেসবুকে, মানতে হবে এই নতুন নির্দেশনাগুলো

ফেসবুক যেন কোটি কোটি মানুষের প্রিয় ঠিকানা। এমন অনেকেই রয়েছেন যারা ফেসবুক ছাড়া একটি দিনও থাকতে পারবেন না। তবে এবার তাদের জন্য নতুন সংবাদ।

বড় পরিবর্তন আসছে কোটি কোটি মানুষের ব্যবহারিত ফেসবুকে, জেনে নিন-সেগুলো কি? ফেসবুক কর্তৃপক্ষ এক জরুরি ঘোষণায় জানিয়ে এই বিষয়ে। ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন আনা হবে। এতে সমস্যায় পড়বেন অনেক ব্যবহারকারীরা। মানতে হবে কিছু নতুন নির্দেশনা।

তবে কিছু সুবিধাও থাকবে। ঘনিষ্ট বন্ধুদের পোষ্টগুলো আগে চলে আসবে। তবে গুরুত্বপূর্ণ বিভিন্ন নিউজ পড়তে একটু কষ্ট হবে। এগুলো অপেক্ষাকৃত পরে সো হবে ফেসবুকের নিউজফিডে।

ফেসবুকের ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর লার্স ব্যাকস্ট্রম জানিয়েছেন এই বিষয়টি। তিনি অবশ্য বলেছেন, অনেক ফেসবুক ব্যবহারকারী নাকি এই নিয়ম চালুর অনুরোধ জানিয়েছেন।

এই ক্ষেত্রে আপনাকে এই নিয়মগুলো ফলো করার নির্দেশনা দেয়া হয়েছে-

১. যে ফেসবুক পেজের শেয়ার করা পোস্ট নিয়মিত পেতে চান, ব্রাউজারে সেই পেজ চালু করুন। ফেসবুক পেজ থেকে শেয়ার করা খবর নিয়মিত পেতে চাইলে পেজে লাইক দেওয়া আছে কি না তা আগে দেখে নিন।

যদি ডেস্কটপ কম্পিউটার থেকে ব্যবহার করেন তবে ‘লাইক’ বাটনের পাশে ডাউন-অ্যারো আইকনে ক্লিক করুন। আর মোবাইল থেকে ব্যবহারের ক্ষেত্রে ‘ফলোয়িং’ লেখা বোতামে ক্লিক করতে হবে।

২. ডেস্কটপ থেকে ব্রাউজ করলে ‘ইন ইয়োর নিউজ ফিড’ অপশন দেখতে পাবেন। সাধারণত এই অপশনের ডিফল্ট ঠিক করা থাকে। এর মানে হচ্ছে, আপনি এই পেজ থেকে কোন পোস্টগুলো দেখতে পাবেন, তা আপনার ফেসবুক ব্যবহারের ইতিহাসের ওপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে অ্যালগরিদম নির্ধারণ করে দেবে।

৩. যদি আপনি ওই পেজের সব পোস্ট দেখতে চান, তাহলে ডিফল্টের বদলে ‘সি ফার্স্ট’ নির্বাচন করতে হবে। স্মার্টফোন অ্যাপে ‘সি ফার্স্ট’ অপশনটি ফলোয়িং বোতামের ঠিক নিচেই থাকে।

৪. আরও গভীরে যেতে চাইলে ‘ইন ইওর নিউজফিড’ লেখা বোতামের ডান পাশের পেন্সিল আইকনে ক্লিক করতে হবে। সেখানে আপনি অপশনের আরেকটি তালিকা দেখতে পাবেন। সেখানে নির্দিষ্ট কোনও পেজ থেকে ঠিক কি কি দেখতে চান, তা ঠিক করে দিতে পারবেন।






মন্তব্য চালু নেই