মেইন ম্যেনু

বয়স ছুঁয়েছে ৩০? তাহলে এই বিউটি টিপসগুলো আপনার জন্য

“বেঁচে থাকুন, বয়সকে ভুলে”- আমেরিকান লেখক Norman Vincent Peale এর বিখ্যাত উক্তি এটি। যদিও আমরা জানি বয়স ভুলে বেঁচে থাকা অসম্ভব। প্রকৃতির নিয়মে বয়স বৃদ্ধি চিহ্ন ত্বকে বলিরেখা, রিংকেল, মেছতা ইত্যাদির মাধ্যমে প্রকাশ পায়। বয়স ৩০ কোঠায় পৌঁছে গেলে ত্বকে প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। সহজ কিছু কৌশলে বয়স ৩০ এর পরেও আপনি ধরে রাখতে পারেন ত্বকের লাবণ্যতা।

১। সিটিএম মেনে চলুন

সিটিএম অথবা CTM( cleaning, toning and moisturizing) ত্বকের যত্নে বেশ গুরুত্বপূর্ণ একটি ধাপ। নিয়মিত ত্বক পরিষ্কার করা এবং ময়েশ্চারাই করা প্রয়োজন। ঘরোয়া ক্লিনজার দিয়ে আপনি এই কাজটি করতে পারেন। বাজারের ক্লিনজার ব্যবহার করা হলে লক্ষ্য রাখবেন যেন সেটি অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, গ্লাইকলিক এবং হাইয়ালোরনিক অ্যাসিড সমৃদ্ধ হয়। এটি ত্বকের বলিরেখা বা রিংকেল প্রতিরোধ করতে সাহায্য করে।

২। প্রচুর পানি পান

পানি ত্বক হাইড্রেইড রাখতে সাহায্য করে। একজন সাধারণ মানুষের দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা প্রয়োজন। বিউটি বিশেষজ্ঞরা মনে করেন বয়স ৩০ হলে পানি পান করার পরিমাণ কিছুটা বাড়িয়ে দেওয়া উচিত। এটি ত্বকে বলিরেখা পড়া রোধ করে ত্বক নমনীয় কোমল রাখতে সাহায্য করে।

৩। অ্যান্টি-এজিং ফেসপ্যাক

ত্বকে অ্যান্টি-এজিং ফেসপ্যাক ব্যবহার করা অভ্যাস করুন। চেষ্টা করুন ঘরের তৈরির ফেসপ্যাক ব্যবহার করার। ঘরের তৈরির ফেসপ্যাক ব্যবহার ত্বকের জন্য নিরাপদ। সপ্তাহে ২-৩ বার অ্যান্টি-এজিং ফেসপ্যাক ব্যবহার করুন। টকদই ত্বকের জন্য বেশ কার্যকর। মুখ এবং ঘাড়ে টকদই লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে এরসাথে মধু মিশিয়ে নিতে পারেন।

৩। এক্সফলিয়েট

এক্সফলিয়েট ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের লাব্যণতা ধরে রাখতে সাহায্য করে। লেবুর রস, চিনি অথবা লবণের মিশ্রণ স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।

৪। ফেসিয়াল

ফেসিয়াল ত্বকের লাবণ্যতা ধরে রেখে ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে। কমপক্ষে মাসে একবার ফেসিয়াল করানো উচিত। এটি ত্বকের ময়লা দূর করে ত্বক নরম, কোমল করে তোলে।

৫। নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন

বাইরে বের হওয়ার সময় অব্যশই সানস্ক্রিন ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকর ইউভি রশ্নির হাত থেকে রক্ষা করবে। যা ত্বকে বলিরেখা ফেলে দিয়ে থাকে।

৬। ব্যায়াম

খুব ভারী ব্যায়াম করার প্রয়োজন নেই। প্রতিদিন ৩০ মিনিট হাঁটার অভ্যাস করুন। ছোট এই ব্যায়ামটি দেহের রক্ত চলাচল সচল রাখবে, বিষণ্ণতা দূর করে আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।

৭। নাইট ক্রিম এবং আই ক্রিম ব্যবহার

বয়স ৩০ ছুঁয়ে গেলে নিয়মিতভাবে নাইট ক্রিম ব্যবহার করা উচিত। এটি ত্বক হাইড্রেইড করে ত্বকের বলিরেখা পড়া রোধ করে। রিংকেল চোখের আশেপাশে সবার আগে দেখা যায়। তাই চোখের চারপাশের বলিরেখা রোধে আই ক্রিম ব্যবহার করুন।

৮। স্বাস্থ্যকর ডায়েট

প্রতিদিনের খাদ্যতালিকায় মাংসের পরিবর্তে মাছ, সবজি রাখুন। তাজা ফল এবং সবজি শরীরে টক্সিন পর্দাথ বের করতে সাহায্য করে।






মন্তব্য চালু নেই