মেইন ম্যেনু

বয়স ১১৬, চালিয়েছেন নেতাজির গাড়ি জানেন তিনি কে?

এতদিন মনে করা হত জাপানের ১১২ বছর বয়স্ক ইয়াসুতারো কোইদে-ই পৃথিবীর প্রাচীনতম জীবিত মানুয। কিন্তু সম্প্রতি নিজামুদ্দিনের কথা সংবাদমাধ্যম মারফৎ প্রকাশ্যে এসেছে। তাঁর পরিচয়ের উল্লেখযোগ্য দিক দুটি। এক, সম্ভবত তিনি পৃথিবীর সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ। আর দুই, তিনি এককালে স্বয়‌‌ং নেতাজি সুভাষচন্দ্র বসুর গাড়ির চালক ছিলেন। হচ্ছে উত্তরপ্রদেশের কর্নেল নিজামুদ্দিনের কথা। এতদিন মনে করা হত জাপানের ১১২ বছর বয়স্ক ইয়াসুতারো কোইদে-ই পৃথিবীর প্রাচীনতম জীবিত মানুয। কিন্তু সম্প্রতি নিজামুদ্দিনের কথা সংবাদমাধ্যম মারফৎ প্রকাশ্যে এসেছে। তাঁর বর্তমান বয়স ১১৬ বছর।

দিন কয়েক আগে নিজামুদ্দিন স্টেট ব্যাঙ্কে গিয়েছিলেন অ্যাকাউন্ট খোলার জন্য। সেখানে তাঁর কাছে বয়সের প্রমাণপত্র চাওয়া হয়। তিনি নিজের ভোটার আইডি কার্ড ও পাসপোর্টের ফটোকপি প্রদান করেন। তা থেকে হিসেব করে দেখা যায়, তাঁর বয়স বর্তমানে ১১৬ বছর ৩ মাস ও ১৪ দিন।

নিজামুদ্দিন উত্তরপ্রদেশের ধাকওয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে যোগ দেন নেতাজির আজাদ হিন্দ ফৌজ-এ। নেতাজির গাড়ির চালকের দায়িত্ব পালন করেন তিনি। মে ২০১৪-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে তিনি স্বাধীনতা সংগ্রামীর সম্মান গ্রহণ করেন।-এবেলা






মন্তব্য চালু নেই