মেইন ম্যেনু

বয়স ৩০ হওয়ার আগে অবশ্যই করুন এই ৭ টি সাহসী কাজ!

বয়স ৩০ কিন্তু কম বয়স নয়। জীবনের প্রায় অর্ধেকটা সময়ই পার হয়ে যায় এই ৩০ বছর বয়সে। তারুণ্য ও যৌবনও প্রায় শেষের দিকে। এই সময় পার হয়ে গেলে অনেক উচ্ছলতাই হারিয়ে যায়। অনেক সাহসিকতা মন থেকে দূর হয়ে যায়। তাই বয়স ৩০ বছর পার হওয়ার আগেই অন্তত এমন কিছু করে নেয়া উচিত যা আপনার সাহসিকতার পরিচয় হতে পারে। আপনার নিজের বিবেকের প্রশ্ন যেনো আপনি নিজেই দিতে পারেন সাহসিকতার সাথে।

১) শত্রুর সাথে বন্ধুত্ব করে ফেলুন

নতুন নতুন বন্ধু তো কতোই তৈরি করেন। কোনো শত্রুর সাথে বন্ধুত্ব গড়ে তোলার সাহসী কাজটি করে ফেলুন বয়স ত্রিশ হওয়ার আগেই। তার সব ভুল একেবারে ভুলে গিয়ে ক্ষমা করে কারো দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন।

২) সম্পূর্ণ একা অচেনা জায়গা থেকে ঘুরে আসুন

এই কাজটি ছেলেরা অনেকেই করে থাকেন কিন্তু মেয়েরা একেবারেই পারেন না, অন্তত আমাদের সমাজে। তারপরও অনেক সময় জীবনের তাগিদে এমন কিছু করে ফেলতে হয় যা জীবনের জন্য ভালো। ৩০ পার হওয়ার আগে এই কাজটিও করে ফেলুন। অন্তত ১ দিন হলেও সম্পূর্ণ একা একটি অচেনা জায়গা থেকে ঘুরে আসুন।

৩) নিজের তৈরি কোনো কিছু সকলের সামনে উপস্থাপন করুন

এমন অনেকেই আছে যারা অনেক সৃজনশীল কিন্তু একইসাথে অনেক লাজুক। অনেক কিছু তৈরি করতে পারলেও কারো সামনে উপস্থাপন করতে একেবারেই পারেন না। কিন্তু বয়স ৩০ হওয়ার আগেই নিজের এই দ্বিধা ঝেড়ে ফেলুন। হতে পারেন এটিই আপনার ভবিষ্যতের জন্য অনেক ভালো হবে।

৪) কারো ঝগড়া নিজে থেকে মিটিয়ে দেয়ার চেষ্টা

আমাদের মধ্যে কেউই খুব খোলা মনমানসিকতার না হলে ইচ্ছে করে অন্যের ঝগড়ার মধ্যে পড়তে চান না। সকলেই ঝামেলা এড়িয়ে চলতে পছন্দ করেন। কিন্তু বয়স ৩০ হওয়ার আগে অন্তত একবার একটু ঝামেলায় জড়িয়ে হলেও কারো ঝগড়া মিটিয়ে দেয়ার চেষ্টা করুন।

৫) অন্তত একবার অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা

আমরা তখনই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে যাই যখন অন্যায়কারী কম ক্ষমতা সম্পন্ন হন। কিন্তু প্রবল শক্তির বিরুদ্ধে আমরা কেউই কিছুই করতে যাই না। কিন্তু জীবনে অন্তত একটিবার হলেও নিজের বিবেকের কাছে উত্তর দেয়ার জন্য হলেও অন্যায়ের প্রতিবাদ করে ফেলা উচিত।

৬) নিজের সর্বস্ব কাওকে দিয়ে দেয়া

রাস্তায় প্রতিদিন বিপদগ্রস্ত মানুষ দেখতে দেখতে আমরা অভ্যস্ত। আমরা নিজেরাও সকলেই যে খুব ভালো থাকি তা নয়। তাই কেউই নিজের সর্বস্ব দিয়ে সাহায্য করতে পারেন না। কিন্তু অন্তত একটিবারের জন্য হলেও এই কাজটি করুন।

৭) কোনো কারণ দেখানো ছাড়াই জীবন থেকে ভুল মানুষটিতে দূরে সরিয়ে দিন

কারণ দেখাতে হবে বলে অনেকেই নিজের জন্য ভুল মানুষটির কাছ থেকে দূরে সরে যেতে পারেন না। আবার কারণ সামনে আসলে নিজের কষ্ট ও তার কষ্টের কথা ভেবে চুপ করে থাকেন। কিন্তু এই কাজটি না করে কারণ না দেখিয়েই সরে আসার সাহসী কাজটি করুন অন্তত একটিবার।

সূত্রঃ elitedaily.com






মন্তব্য চালু নেই