মেইন ম্যেনু

ভরতের এটিএম থেকে এবার বেরোবে ৫০ টাকার নোট, কারণ জানলে অবাক হবেন

মঙ্গলবার মধ্যরাত থেকেই দেশে কার্যত অচল হয়ে গিয়েছে ৫০০ এবং ১০০০ টাকার নোট। প্রধানমন্ত্রীর আচমকা ঘোষণার পর গতকাল গভীর রাত পর্যন্ত লম্বা লাইন ছিল রাজ্যের বিভিন্ন এটিএমে। বুধবার সকাল থেকে হাসপাতাল এবং দোকান বাজারে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। বড় নোট দেখলেই ফিরিয়ে দিচ্ছে সকলে। ঝুঁকি নিতে চাইছে না কেউই। ১০০ দূরস্ত, ১০,২০,৫০-এর নোট-এরও আকাল রাজ্যজুড়ে। তবে এবার খুচরো সমস্যা মেটাতে ময়দানে নামল খোদ রিজার্ভ ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাংক-এর তরফে জানানো হয়েছে, এবার এটিএম থেকেই মিলবে ৫০ টাকার নোট। সমগ্র দেশে আজ এবং আগামীকাল এটিএম পরিষেবা বন্ধ থাকার পর ১১ তারিখ থেকে নতুন করে শুরু হবে পরিষেবা। সব মেশিনকে এমনভাবে কনফিগার করা হচ্ছে, যাতে ১০০-র পাশাপাশি ৫০ টাকার নোটও এটিএম থেকে তুলতে পারেন মানুষ। নিঃসন্দেহে সাধারণ মানুষ যে অনেক সুবিধা পাবেন, তা বলাই বাহুল্য। খুচরো টাকার সমস্যা থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে রিজার্ভ ব্যাংক-এর এই পদক্ষেপ নিঃসন্দেহে উল্লেখযোগ্য, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্কের তরফে সমস্ত ব্যাংককে বলা হয়েছে, ৩০ ডিসেম্বর পর্যন্ত এটিএম ব্যবহার নিঃশুল্ক করার জন্য। একই মাসের মধ্যে তিন বার বা পাঁচ বারের বেশি এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে লেনদেন করলেও যাতে কোনও ট্যাক্স কাটা না হয়, সেদিকেও নজর দিতে বলা হয়েছে। অর্থাৎ একই কার্ড ব্যবহার করে যতবার ইচ্ছে টাকা তোলার সুবিধা পাবে সাধারণ মানুষ। তবে ১৮ নভেম্বর পর্যন্ত ২০০০ টাকার বেশি তোলা যাবে না বলেই জানা গিয়েছে। এরপর উর্ধ্বসীমা বাড়ানো হতে পারে।






মন্তব্য চালু নেই