মেইন ম্যেনু

ভর্তি পরীক্ষায় অনিয়ম : জবি শিক্ষক বহিষ্কার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ‘অনৈতিক কর্মকাণ্ডে’ সংশ্লিষ্টতার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেসবাহ-উল-আজম সওদাগরকে চাকরি থেকে সাময়িকভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার অনুষ্ঠিত এ পরীক্ষায় ৭২০টি আসনের বিপরীতে ৪০ হাজার ৬৩৪ জন শিক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদন করেছিলেন।

পরীক্ষা চলাকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে হল পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করা এ শিক্ষক তার কক্ষ থেকে পার্শ্ববর্তী কক্ষে গিয়ে এক ভর্তিচ্ছুকে উত্তর সরবরাহ করেছিলেন বলে জানা গেছে। ওই কক্ষের দায়িত্বরত অন্য শিক্ষকরা এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে মেজবাহ-উল-আজম সওদাগর সাংবাদিকদের জানান, তিনি তার এক পরিচিত ভর্তিচ্ছুর সাথে দেখা করতে গেলেও তাকে কোনো সাহায্য করেননি। বিষয়টি এত বড় করে দেখা হবে তা তিনি বুঝতে পারেননি বলেও জানান।

এদিকে ভর্তি পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে একটি কক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সুরঞ্জন ঘোষ প্রবেশ করেছিলেন বলে অভিযোগ উঠেছে। কক্ষে দায়িত্বরতদের সাথে কিছুক্ষণ কথা বলে পরীক্ষা শুরুর পর তিনি কেন্দ্র থেকে বের হয়ে আসেন বলে প্রত্যক্ষদর্শীরা অভিযোগ করেছেন।

পরীক্ষার দিন দুপুর ১২টা থেকেই কেবল পরীক্ষার্থী ও দায়িত্বরতদের ছাড়া কাউকে ক্যাম্পাসের ভিতরেও প্রবেশ করতে দেওয়া হয়নি। সেক্ষেত্রে একজন ছাত্রলীগ নেতার পরীক্ষা কক্ষের ভিতরে বিনা বাধায় প্রবেশের ঘটনায় ওই কক্ষের দায়িত্বরত শিক্ষকরাও ক্ষোভ প্রকাশ করেছিলেন।






মন্তব্য চালু নেই