মেইন ম্যেনু

ভর্তি পরীক্ষা : সুযোগ না পাওয়া শিক্ষার্থীরা টাকা ফেরত পাবেন

ফরম পূরণ করার পরও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৪৪ হাজার ৭৪১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়টিতে এবার ছয়টি স্কুল (অনুষদ) ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে (বিভাগ) মোট ১ হাজার ২১১টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ জন্য প্রতিটি স্কুল আবেদনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে বাছাই করে ৭ হাজার জনকে পরীক্ষা দেওয়ার সুযোগ দিচ্ছে।

আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় জনসংযোগ ও প্রকাশনা দপ্তর সূত্রে জানা যায়, যেসব আবেদনকারী ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন না তাঁদের কাছ থেকে ফরমের জন্য গৃহীত টাকা থেকে সংশ্লিষ্ট খরচ বাদ দিয়ে বাকি টাকা ফেরত দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, টাকা পাওয়ার জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (ku.ac.bd) এ সংক্রান্ত একটি আবেদন ফরম দেওয়া থাকবে। ওই আবেদন ফরম পূরণ করে অনলাইনে জমা দিতে হবে। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ঠিকানায় মানি অর্ডারে সংশ্লিষ্ট খরচ বাদ দিয়ে বাকি টাকা ফেরত পাঠাবে।

ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, এবার আগেই ভর্তি কমিটির সিদ্ধান্ত ছিল প্রত্যেক স্কুলে সর্বোচ্চ ৭ হাজার পর্যন্ত আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। তবে ৭ হাজারতম আবেদনকারী যদি একাধিক হয় তবে তারাও ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। কিন্তু দেখা গেছে আবেদন পড়েছে অনেক বেশি। তাই যাদের ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া গেল না তাদের টাকা নৈতিকভাবে ফেরত দেওয়াই উচিত।






মন্তব্য চালু নেই