মেইন ম্যেনু

ভাতের পাতে মাছের ডিমের ঝুরি ভুনা

এই গরমে মাছ-ভাতটাই হচ্ছে বাঙালির পরম বন্ধু। মাছ তো খাওয়া হয়ই রোজ রোজ, আজ চলুন জেনে নিই মাছের ডিমের একটি খাঁটি বাঙালি রেসিপি। আর রেসিপিটি দিচ্ছেন স্বনামধন্য রন্ধনশিল্পী আতিয়া আমজাদ।

উপকরণ – মাছের ডিম ১ কাপ – পিঁয়াজ কুচি ১ কাপ – বেরেস্তা আধা কাপ – রসুন বাটা ১ চা চামচ – আদা বাটা দেড় চা চামচ – সরিষা বাটা ১ টে চামচ – হলুদ গুঁড়ো আধা চা চামচ – মরিচ গুঁড়ো ১ চা চামচ – জিরা গুঁড়ো ১ চা চামচ – ধনিয়া গুঁড়ো ১ চা চামচ – তেজপাতা ১টি, এলাচ ২ টি , দারচিনি ১ পিস – রাঁধুনি গুঁড়ো আধা চা চামচ (ইচ্ছা) – লবণ আধা চা চামচ বা পরিমান মতে – কাঁচা মরিচ ৪/৫ টি চিরে নেয়া – ধনে পাতা কুচি পরিমান মতো বা ৪ টে চামচ – সরিষার তেল ৩ টে চামচ – সয়াবিন তেল ২ টে চামচ – পানি ১ কাপ

প্রনালী – ২ রকমের তেল মিশিয়ে গরম করে তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিন , এবার পিঁয়াজ সোনালি করে ভেজে বাটা ও গুঁড়ো মসলা গুলো দিয়ে কষিয়ে মাছের ডিম দিয়ে কষাতে হবে। কষানোর মাঝে একটু একটু করে পানি দিতে হবে। -১০ মিনিট অল্প আঁচে ডিম কষিয়ে বেরেস্তা ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে আরো ৫ মিনিট রান্না করুন। – ধনে পাতা দিয়ে নেড়েচেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।






মন্তব্য চালু নেই