মেইন ম্যেনু

ভাপ ওঠা ভাতে বাহারি ভর্তা

শীতকাল মানেই ভাপ ওঠা সাদা ভাতে বাহারি ভর্তার সখ্য। সকালে রুটি খাওয়ার অভ্যাস থাকলেও শীতের সকালে অনেকেই ভর্তা দিয়ে ভাত খেতে পছন্দ করেন। এসময় বাজারে পাওয়া যায় হরেক রকম তাজা সবজি। ধনেপাতা, পুদিনাপাতাও থাকে তরতাজা। এসব উপকরণের মিশেলে তৈরি ভর্তাগুলো জিভে জল আনবে যে কারো। রঙ বেরঙের শীতকালীন সবজিগুলো যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। তাই আজ শিখে নেয়া যাক তেমনি কিছু মজার ভর্তা বানানোর পদ্ধতি।

আলু ডিম ভর্তা
ডিম ২ টা, ১ টা মাঝারি সাইজের আলু, ১ টা কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, লবণ পরিমানমতো।

যেভাবে করবেন
আলু ও ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে আলাদা ভাবে চটকে নিন। এবার পেঁয়াজকুচি, কাচামরিচ কুচি, আধা চা চামচ সরিষার তেল ও লবণ দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। তারপর সব উপকরণ একসঙ্গে মেখে নিলেই তৈরি মজাদার আলু ডিম ভর্তা।

শিম-আলু-বেগুন ভর্তা
শিম ৮ থেকে ১০টি, মাঝারি আকারের বেগুন ১টা, মাঝারি আকারের আলু ৪টা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৩ থেকে ৪ টা, সরিষার তেল ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ ও পরিমানমতো লবণ।

যেভাবে করবেন
শিম ও বেগুন একসঙ্গে ও আলু আলাদা সেদ্ধ করুন। আলু ও বেগুনের খোসা ছাড়িয়ে শিমসহ চটকে নিন। পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ অল্প তেলে ভেজে নিতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে করে ভালভাবে পাটায় পিষে মিশিয়ে নিন। হয়ে গেল শিম-আলু-বেগুন ভর্তা।

লাউপাতার ভর্তা
কচি লাউপাতা ১৫ থেকে ২০টি, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ২ চা চামচ, সরিষা বাটা ২ চা চামচ, সরিষার তেল সামান্য, হলুদ গুঁড়া সিকি চা চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ কুচি সামান্য।

যেভাবে করবেন
লাউপাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কয়েকটি পাতা বিছিয়ে রাখতে হবে। এবার ওপরের সব মসলা একটি বাটিতে মেখে বিছানো পাতাগুলোর মধ্যে রাখতে হবে এবং পাতা মুড়ে দিতে হবে। এর সঙ্গে বাকি পাতা দিয়ে মুড়ে সুতা দিয়ে বেঁধে দিতে হবে, যাতে মসলা বের না হয়। এবার বসা ভাতের মধ্যে মসলা মোড়ানো লাউপাতা দিয়ে ঢেকে দিতে হবে। ভাত হয়ে গেলে ভাত থেকে মসলা মোড়ানো পাতা বের করে নিতে হবে। এবার পাটায় বেটে বা হাত দিয়ে চটকে নিযে কাঁচা সরিষার তেল দিয়ে ভর্তা তৈরি করতে হবে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু লাউপাতা ভর্তা।

টমেটো ভর্তা

টমেটো আধা কেজি, কাঁচামরিচ ৫ থেকে ৬টি, লবণ পরিমাণমতো, পিঁয়াজ কুচি সিকি কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ।

যেভাবে করবেন
টমেটো ধুয়ে পানি ঝড়িয়ে নিন। চুলায় ফ্রাই প্যানে টমেটোগুলো দিয়ে ঢেকে দিন অল্প আঁচে। ১০ থেকে ১৫ মিনিট পর উঠিয়ে দিন। টমেটো সেদ্ধ হয়ে গেলে ফ্রাই প্যান থেকে নামিয়ে নিন। এবার টমেটোগুলোর খোসা ছাড়িয়ে নিন। পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি দিন। হাতে মেখে টমেটোগুলো তার সঙ্গে মিশিয়ে ভর্তা করে নিন। তৈরি হয়ে গেল চমৎকার টমেটো ভর্তা।






মন্তব্য চালু নেই