মেইন ম্যেনু

ভারতীয় দর্শকদের সমর্থন পেলো না বাংলাদেশ

তাহলে কী কলকাতায় নামার পর যে আফ্রিদি বলেছিলেন, ‘ভারতেরই সবচেয়ে বেশি ভালবাসা পান’- তাতেই ভারতীয় দর্শকদের মন-মানসিকতায় পরিবর্তণ চলে এলো! কলকাতার মানুষ সব পাকিস্তানের সমর্থক হয়ে গেলো! আর তিনদিন পরই এই ইডেন গার্ডেনে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। তার আগে আজ বাংলাদেশের মুখোমুখি হয়েছে পাকিস্তান। অথচ, ইডেনে দেখা গেলো পাকিস্তানের সমর্থকই বেশি। আফ্রিদি-হাফিজদের এক একটি শটের সঙ্গে সঙ্গে উল্লাস করছে যেন ইডেনের তিনভাগের দুই ভা দর্শক।

ভারতীয়দের পাকিস্তান বিরোধীতা নতুন কিছু নয়। ১৯৪৭ সালে দেশ বিভাজন হওয়ার পর থেকেই এ দুই প্রতিবেশি দেশ চিরশত্রুতে পরিণত হয়েছে। সুতরাং বুধবার ইডেনের মাঠে পাকিস্তানের বিপক্ষে স্বাভাবিকভাবেই মাশরাফিরা প্রত্যাশা করেছিলেন এ ম্যাচ দর্শকদের সমর্থন তারাই পাবেন। কিন্তু মাঠে হলো তার উল্টো। প্রায় সকল ভারতীয় দর্শক যারা এ ম্যাচ দেখতে গিয়েছেন তারা সমর্থন দিচ্ছেন পাকিস্তান দলকে।

আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, ‘ইডেনকে আমি আমাদের সেকেন্ড হোম হিসাবেই ভাবছি, আশা করি তাদের সম্পূর্ণ সমর্থন পাবো।’

আবার বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও আশা করেছিলেন, পুরো ইডেনের সমর্থণ পাবে বাংলাদেশ। তিনি বলেছিলেন, ‘আশা করবো বাংলা ভাষা-ভাষী সব মানুষই বাংলাদেশকে সমর্থন জানাবে। ইডেন গার্ডেনের গ্যালারি পুরো ভরবে কি-না জানি না। তবে যারাই মাঠে উপস্থিত হবে, তাদের সবাই বাংলাদেশকেই সমর্থন জানাবে আশা করি।’

কিন্তু এদিন মাঠে উপস্থিত দর্শকদের প্রায় সবাই সমর্থন দিচ্ছেন পাকিস্তানকে। বাংলাদেশের সমর্থন যা রয়েছে তার প্রায় সবই বাংলাদেশ থেকে উড়ে যাওয়া সমর্থক।






মন্তব্য চালু নেই