মেইন ম্যেনু

ভারতীয় দুই কোম্পানির সঙ্গে সমঝোতা চুক্তি সই

বিদ্যুৎ উৎপাদনের জন্য ভারতীয় কোম্পানি আদানি পাওয়ার ও রিলায়েন্স পাওয়ার লিমিটেডের সঙ্গে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) পৃথক দুটি সমঝোতা চুক্তি সই করেছে। এই দুই কোম্পানি বাংলাদেশে চার হাজার ৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।

শনিবার বেলা ১১ টার দিকে রাজধানীর আব্দুল গণি রোডের বিদ্যুৎ ভবনে এ সমঝোতা চুক্তি সই হয়।

বিপিডিবির পক্ষে কোম্পানি সচিব জহুরুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন। অন্যদিকে আদানি পাওয়ার লিমিটেডের পক্ষে কোম্পানিটির প্রধান নির্বাহী (সিইও) ভিনেপ এস জাইন ও রিলায়েন্স পাওয়ার লিমিটেডের পক্ষে কোম্পানিটির ভাইস প্রেসিডেন্ট স্বামী কে গুপ্তা সমঝোতা চুক্তিতে সই করেন।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভারতের দুটি বড় কোম্পানির সঙ্গে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে সমঝোতা সইকে বড় একটি অর্জন হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, যাতে করে জনগণ এর সুফল খুব দ্রুত ভোগ করতে পারে এজন্য সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, আমরা শিল্পে বিদ্যুৎ সংযোগ দিতে শুরু করেছি। আমাদের আর কোনো বিদ্যুৎ ঘাটতি থাকবে না। সঞ্চালন লাইনের কারণে বিদ্যুৎ সরবরাহে সমস্যা হচ্ছে। এ সমস্যা সমাধানে দ্রুত কাজ করা হবে।

তিনি জানান, ভারতের কাছ থেকে বর্তমানে ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে ত্রিপুরা থেকে আরও একশ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হবে। অন্যদিকে নেপাল ও ভুটান থেকেও বিদ্যুৎ আমদানির জন্যও আমরা আলাপ আলোচনা করছি। এ দুটি দেশ থেকে বিদ্যুৎ আনতে হলে ভারতকে লাগবে।

বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, জ্বালানি সচিব আবু বকর সিদ্দিক, বিপিডিবির চেয়ারম্যান শাহীনুর ইসলাম খান উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই