মেইন ম্যেনু

ভারতীয় সংবাদমাধ্যমে বাংলাদেশের সমকামী কমিকস প্রসঙ্গ

বাংলাদেশে সমকামীতা আইনত নিষিদ্ধ হলেও প্রথম সমকামী কমিকস মাত্র এক মাসেই সারাবিশ্বে আলোড়ন তুলতে সক্ষম হয়েছে। বাংলাদেশে সমকামীদের সবচেয়ে বড় সংগঠন বয়েজ অফ বাংলাদেশ চলতি বছরের ৫ সেপ্টেম্বর ধী নামের এই কমিকস প্রকাশ করে। আর এই কমিকস নিয়েই একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল.ইন।

গল্পটির কেন্দ্রীয় চরিত্রের নাম ধী। যে মেয়ে হয়েও আরেকটি একটি মেয়ের প্রেমে পড়ে। বাংলাদেশের এক মফস্বল শহরের মধ্যবিত্ত পরিবারের মেয়ে ধী। একেবারে আটপৌরে হলেও ওর বেড়ে ওঠা, ভালোলাগা, ভালোবাসা, জীবনবোধ – অনেক কিছুই আর দশজনের মত নয়। ধী-র এই ভিন্নতার গল্প নিয়েই তৈরি হয়েছে বাংলাদেশের সর্বপ্রথম সমকামী কমিক চরিত্র। তারপর থেকে সে কি ধরনের দ্বিধা ও সংশয়ে পড়েছে সে কাহিনিই তুলে ধরা হয়েছে কমিকসে। আর তার কথার মধ্য দিয়েই আসলে সকল সমকামীদের কথা বলার চেষ্টা করা হয়েছে বলে জানায় বয়েস অফ বাংলাদেশ।

গল্পটিতে কোনো সুপারহিরো নেই। নেই অতিপ্রাকৃত কোনো ক্ষমতা। খুবই স্বাভাবিক জীবন যাপন করা মধ্যবিত্ত পরিবারের মেয়ে ধী সামাজিক বিধি-নিষেধ ভাঙ্গতে থাকে। মেয়ে হয়েও সে আরেকটি মেয়ের প্রেমে পড়ে যায়।

বয়েস অফ বাংলাদেশের তরফ থেকে স্কল.ইনকে বলা হয়, ‘আমরা যখন আমাদের লিঙ্গ এবং চাহিদা নিয়ে মত প্রকাশ করার এক অভিনব পথ খুঁজতে থাকি তখন কমিক চরিত্র তৈরি করাই আমাদের জন্য সবচেয়ে সঠিক মনে হয়।’

আর এরপরই ধী নামের এক মধ্যবিত্ত পরিবারের নারী চরিত্রের কথা চিন্তা করেন তারা যার মাধ্যমে আসলে পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করা সম্ভব। সে ফর্সা নয়, কোকড়া চুলে ভারী চশমা পড়া এক মেয়ে নিজেকে গ্ল্যামারাসভাবে উপস্থাপনও করতে চায়না। কিন্তু নিজের অধিকারের ক্ষেত্রে সে অনঢ়।

তবে বাংলাদেশের মতো দেশে যেখানে মুক্তমনা ব্লগারদের জীবন নিরাপদ নয় সেখানে এই কমিকস কিভাবে চলবে। স্ক্রল.ইন প্রতিবেদকের এমন প্রশ্নের উত্তরে বয়েস অফ বাংলাদেশ থেকে জানানো হয়, তারা ইতোমধ্যে বেশকিছু সংগঠন থেকে হুমকি পেয়েছেন এবং কিছু ইসলামি সংগঠন থেকে সরকারের কাছে আহ্বান জানানো হয়েছে যেন বয়েস অফ বাংলাদেশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়।

কিন্তু এখানেই থেমে যেতে চায় না সংগঠনটি। স্ক্রল.ইনকে তারা জানায়, ‘আমরা জানি না আমরা কতদিন পারবো। তবে ধী কমিকসটি চালিয়ে যাওয়ার জন্য আমাদের পূর্ণ ইচ্ছা আছে। সময়ই বলবে আমরা কতদূর যেতে পারবো।

তবে পার্শ্ববতী দেশ ভারতে ২০০৮ সালেই একটি সমকামী কমিকস চরিত্র আত্মপ্রকাশ করে। কারি নামের সেই চরিত্রের মাধ্যমে ফুটে উঠেছিলো ভালোবাসা, আবেগ ও ভারতের প্রত্যন্ত অঞ্চলের জীবনগাথা।

সমলিঙ্গের প্রতি আকর্ষণ নিয়ে এই কমিকসটি প্রকাশ হলেও ভারতের জনগণের দৃষ্টিভঙ্গিও খুব বেশি পরিবর্তন হয়নি।

সূত্র: স্ক্রল.ইন






মন্তব্য চালু নেই