মেইন ম্যেনু

ভারতের সাবেক রাষ্ট্রপতির মৃত্যু!

দক্ষিণ এশিয়ার মহাকাশ বিজ্ঞানী এপিজে আবদুল কালাম এক পরিচিত নাম। তবে বিজ্ঞানী আবদুল কালামের চেয়েও ভারতের সাবেক রাষ্ট্রপতি হিসেবেই অধিক পরিচিত। এমনও অনেককেই পাওয়া যায় যারা রাষ্ট্রপতি আবদুল কালামের নাম জানেন কিন্তু বিজ্ঞানী আবদুল কালামকে চেনেন না। সাধারণ মানুষের এই ভুলটা মেনে নেয়া গেলেও খোদ ভারতেরই একজন মন্ত্রী যদি ভুল করেন তাহলে ব্যাপারটি কেমন দাঁড়ায়!

সম্প্রতি ভারতের ঝাঢ়খন্ডের শিক্ষামন্ত্রী নীরা যাদব রাজ্যের হাজারিবাগ জেলার একটি স্কুল পরিদর্শনে যান। সেখানে তিনি ছিলেন প্রধান অতিথি। সেই অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী সাবেক এই জীবিত রাষ্ট্রপতির ছবিতে ফুলমাল্য অর্পণ করেন এবং আবদুল কালামকে মৃতজ্ঞান করে বক্তব্য রাখেন। অনুষ্ঠানের এক পর্যায়ে এই ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে যায়।

এই ঘটনার গোটা ভারতের প্রশাসন যন্ত্রের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে অবহেলা আর উদাসীনতার। রাষ্ট্রের শিক্ষামন্ত্রীই যদি এই উদাসীনতা আর অবহেলার আশ্রয় নেয় তাহলে সাধারণ জনতার কিী হবে এই মর্মে সমালোচনা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী মোদির দল বিজেপির এই মন্ত্রীর বিরুদ্ধে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিষোদাগার হচ্ছে।

এই ঘটনায় এখন পর্যন্ত নীরা যাদবের কোনো বক্তব্য পায়নি ভারতীয় গণমাধ্যম।

উল্লেখ্য, মহাকাশ বিজ্ঞানী এপিজে আবদুল কালাম জন্মগ্রহণ করেন ১৯৩১ সালে। গত ২০০২ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং বর্তমানে তিনি নিজ বাসভবনে স্বাভাবিক জীবনযাপন করছেন।






মন্তব্য চালু নেই