মেইন ম্যেনু

ভারতে বেকারত্ব আরও বাড়বে, বলছে রিপোর্ট

দেশের নতুন প্রজন্মের জন্যে দুঃসংবাদ! বিশাল টাকা পয়সা খরচ করে পড়াশুনা করার পরেও চাকরি পাওয়া নিয়ে অনিশ্চিয়তা। কারণ সম্প্রতি এক সমীক্ষা বলছে, ভারতে চাকরির বাজার ক্রমশ ছোট হয়ে আসছে। আর এর ফলে ২০১৭ এবং আগামী ২০১৮ সালের মধ্যে ভারতে বেকারত্ব বাড়বে বলেই মনে করছে ওই সমীক্ষা। ফলে নতুন প্রজন্মের কপালে চিন্তার ভাঁজ এই সমীক্ষা আরও বাড়বে বলেই মত ওয়াকিবহালমহলের।

সম্প্রতি রাষ্ট্রসংঘের শ্রম সংক্রান্ত একটি রিপোর্টে এমনই চাঞ্চল্যকর একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। যে রিপোর্টে বলা হচ্ছে, ২০১৭ এবং ১৮ সালের মধ্যে ভারতে বেকারত্ব শুধু বাড়বেই না, থমকে যেতে পারে চাকরির সুযোগ তৈরির সম্ভাবনা।

রাষ্ট্রসংঘের ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) সম্প্রতি এই রিপোর্ট প্রকাশ করে। ২০১৭ সালে বিশ্বব্যাপী কর্মসংস্থান ও সামাজিক পরিস্থিতির ছবিটা কেমন হতে পারে, রিপোর্টে তার পূর্বাভাস দেওয়া হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ২০১৭ সাল জুড়ে বেকারত্ব ও সামাজিক বৈষম্য বাড়বে। রিপোর্টে আরও দাবি, ২০১৭-১৮ সালে ভারতে কর্মসংস্থানের বাজারে জোয়ার আসার প্রত্যাশা নেই। বরং বেকারত্ব সামান্য বাড়তে পারে। শতাংশের বিচারে কর্মসংস্থানের সুযোগ স্থবির থাকবে।-কলকাতা২৪






মন্তব্য চালু নেই