মেইন ম্যেনু

ভারী নিতম্বের নারীদের সন্তান বেশি বুদ্ধিমত্তার অধিকারী

নারীর নিতম্ব ভারী হলে, তাদের সন্তানদের বেশি বুদ্ধিমত্তার অধিকারী হওয়ার সম্ভাবনা থাকে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণার তথ্যে এ কথাই উল্লেখ করেছেন গবেষকরা। বিজ্ঞানীরা জানিয়েছন, মহিলাদের উরু এবং নিতম্বের চর্বি শিশুদের মস্তিস্ক বিকাশে বিরাট ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গিয়েছে, নারী দেহের এ সকল স্থানের চর্বি তাঁদের সন্তানদের বুদ্ধিকে বিকশিত করা এবং তাদের ক্রম বিকাশকে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইল লাসেক বলেন, এই অঞ্চলের চর্বি বা ডিএইচএ পূর্ণ যা মানব মস্তিষ্কের বিকাশে খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান।

অধ্যপক লাসেক তাঁর সদ্য প্রকাশিত গবেষণা পত্রে আরো উল্লেখ করেন, ঠিক কী কারনে মহিলাদের শরীরে এত বেশি পরিমান চর্বি থাকে সে বিষয়টি এখনও রহস্যে মোড়া। স্তন্যপায়ী প্রাণীদের দেহে সাধারনত পাঁচ থেকে ১০ শতাংশ চর্বি থাকতে দেখা গেলেও নারীদেহে গড়ে ৩০ শতাংশ পর্যন্ত চর্বি থাকারও প্রমান রয়েছে। লাসেকের সহকারী ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিভেন গাউলিন দেখিয়েছেন, নারীদেহের চর্বি শিশুর মস্তিস্ক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। লাসেক বলেন, শিশুরা বেড়ে ওঠার সময় মায়ের শরীরের ডিএইচএ-গুলি একত্রিত হয়ে কাজ করে এবং তা মাতৃদুগ্ধের মাধ্যমে শিশুর মস্তিষ্কে পৌঁছায়।






মন্তব্য চালু নেই