মেইন ম্যেনু

ভালোবাসা অর্জন করুন কিছু বৈজ্ঞানিক উপায় মেনে!

কাউকে ভালোবাসেন? বাস্তবে চাইলেই কাউকে ভালোবাসার শক্ত বন্ধনে বেঁধে ফেলা যায় না। তার জন্যে দরকার পড়ে অপরপক্ষের সম্মতির। তবে তাই বলে এই নয় যে আপনি কোন চেষ্টা করবেন না। কিন্তু অনেকেই ভুলভাল নানা চেষ্টা করে প্রথমেই সবটা গুবলেট করে ফেলে। আর তাই সবার জন্যে রইল বিজ্ঞানসম্মত কিছু উপায় যার মাধ্যমে ভালোবাসাকে সরাসরি নিজের করে না পেলেও অপরপক্ষের মনে যথেষ্ট প্রভাব ফেলতে পারবেন আপনি হ্যাঁ বলার জন্যে।
১. আইসক্রীম নয়, কফি পান করুন

গবেষণায় পাওয়া গিয়েছে যে, মানুষের শারিরীক উষ্ণতার সাথে ব্যাক্তিত্বেরও একটা যোগাযোগ থাকে। আর তাই কোনরকমভাবে নিজের ভালোবাসাকে প্রকাশ করতে চাইলে ভালোবাসার মানুষটিকে নিয়ে আইসক্রীম বা ঠান্ডা কিছু নয়, বরং গরম কফি পান করুন। এতে করে শরীর গরম হয়ে উঠবে আর তার সাথে সাথে অন্যের প্রতি আচরণেরও যথেষ্ট পরিবর্তন হবে ( বিজনেস ইনসাইডার )। সুহৃদসূলভ আর ইতিবাচক হবে সেটি।
২. ইতিবাচক হওয়া

২০১০ সালে মোট ২,১০০ জন মানুষের ওপর একটি পরীক্ষা চালান গবেষকেরা। সেখানে তিনটি দলে ভাগ করা হয় মানুষদেরকে। এক দলের হাতে কিছু নারীর ছবি দেওয়া হয় আর জানতে চাওয়া হয় এদের ভেতরে সবচাইতে সুশ্রী কে? আর বাকীদের হাতে দলভিত্তিকভাবে আলাদা করে নারীদের ছবির পাশে তাদের ইতিবাচক আর নেতিবাচক ব্যাপারগুলো লিখে দেওয়া হয়। ফলাফল দেখা যায় যে, কে কেমন চরিত্রের সেটা জানবার পরে অনেক সুশ্রী নারীকেই অসুন্দর দেখাচ্ছে (এনসিবিআই)। আর তাই কাউকে নিজের প্রতি দূর্বল করে তুলতে হলে ইতিবাচক হোন।
৩. কথা শোনা

শুনতে হাস্যকর মনে হলেও সত্যি যে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন সম্পর্ক টিকে থাকার অন্যতম মূলমন্ত্র হচ্ছে একে অন্যের কথা মনযোগ দিয়ে শোনা। এছাড়াও ১৯৭০ সালে ১৫৮ জন শিক্ষার্থীর ওপর সমাজবিজ্ঞানী জ্যাক রুবিনের করা এক গবেষনা থেকে পাওয়া যায় যে কেবল কথা শোনাই নয়, বরং চোখে চোখ রেখে যে যতটা ভালোভাবে অপরপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে পারে তাদের ভালোবাসার সম্পর্কই গড়ে ওঠে এবং দীর্ঘদিন স্থায়ী হয়।
৪. ধন্যবাদ দেওয়া

গবেষনায় পাওয়া যায় যে সঙ্গীর ধন্যবাদ মানুষকে তার প্রতি কৃতজ্ঞ করে তোলে। এছাড়াও ২০১৪ সালের এক গবেষনায় জানা যায় যে, হাসির সাথে অন্যের চোখে নিজেকে ফুটিয়ে তোলার বেশ ভালো সংযোগ রয়েছে। একমাত্র গভীরভাবে হাসলেই একজন মানুষকে অনেক বেশি সুন্দর, আকর্ষণীয় আর স্মৃতিজাগানিয়া বলে চিহ্নিত করে মস্তিষ্ক।
৫. নিজেকে লজ্জিত করা

সম্প্রতি হার্ভার্ড বিজনেস স্কুলের বিজ্ঞানীদের করা একটি গবেষণায় পাওয়া যায় যে, মানুষ তাকেই বেশি পছন্দ করে যে কিনা নিজেকে গুটিয়ে রাখেনা, বরং পুরোপুরিভাবে মেলে দেয়। নিজের হাস্যকর কোন অবস্থার কথা লুকিয়ে না গিয়ে সেটাকে ভালোবাসার মানুষটির কাছে খুলে বলুন। না, ভয় পাবেননা। এটি কোন নেতিবাচক নয়, বরং বেশ ইতিবাচক ফলাফল ফেলবে।






মন্তব্য চালু নেই