মেইন ম্যেনু

ভাসছে বাগান, কমছে দূষণ

নিউইয়র্ক সিটির গা’ভানস খাল যুক্তরাষ্ট্রের সবার্ধিক দূষিত পানির ক্ষেত্র হিসেবে বেশ পরিচিত। কিছুদিন আগেও এই খালের সামনে দিয়ে গেলে দূষিত পানির গন্ধে সবাইকে নাক চেপে ধরতে হত। সপ্তাহখানেক আগেও যেখানে দূষিত পানির জন্য তার আশেপাশে যাওয়া যেত না, আজ সেখানে খালের উপর সবুজে ভরা মরুদ্যান। ভাবতে সতিই অবাক লাগে।

ব্যাংককের ভাসমান বাজারের কথা কম বেশি সবারই জানা। সেই ভাসমান বাজারের মত এবার যুক্তরাষ্ট্রে দেখা মিলল এক ভাসমান বাগানের। নিউইয়র্কের গা’ভানস খাল যখন দূষিত পানিতে ভরে যাচ্ছিল তখন সেখানকার পরিবেশবিদরা খাল রক্ষায় এই ভাসমান বাগানের উদ্যোগ হাতে নেয়।

এই অভাবনীয় বাগানটি যে দেখতে শুধু শ্বাসরুদ্ধকরই হবে তা নয়, বরং খালের পানিকে দূষণমুক্ত করতেও সাহায্য করবে। খাল রক্ষায় ভাসমান অবকাঠামো গড়ে তোলার এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘Growonus’ নামে। খালের উপর প্রায় ৩০ প্রজাতির গাছ লাগানো হয়েছে। পানির ওপর ভাসমান এই গাছগুলো খালটিকে সূর্যের তাপ থেকে দূষণমুক্ত রাখতে সাহায্য করবে। এছাড়াও খালের পানিকে লবনমুক্ত রাখতেও সহায়ক ভূমিকা পালন করবে।

বালমরি এ্যাসোসিয়েট নামে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি এই প্রকল্পের পেছনে অর্থ সহায়তা দেবে। এই খালকে দূষণমুক্ত করতে তারা ইতোমধ্যে কাজ শুরু করেও দিয়েছে। তিনটি ধাপে তারা খালটিতে ভাসমান অবকাঠামো স্থাপন করবে। এর মধ্যে শাকসব্জি ও নানারকম ঔষধি গাছও লাগানো হবে।

নিউইয়র্ক বোটানিকাল গার্ডেনের একজন গবেষক ড. মাইকেল বালিক বলেন, সেইদিন আর বেশি দূরে নয় যখন নিউইয়র্কের রেষ্টুরেন্ট মালিকরা তাদের রেষ্টুরেন্টের জন্য শাকসব্জি এখান থেকে সংগ্রহ করবে।






মন্তব্য চালু নেই