মেইন ম্যেনু

ভাড়াটিয়ার তথ্য : আবারো নোটিশ পেলো পুলিশ

রাজধানী ঢাকার বাড়িওয়ালাদের কাছ থেকে পুলিশ কর্তৃক বাড়াটিয়াদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের কার্যক্রম বন্ধ করতে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহা-পরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থাগ্রহণ করে জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে উচ্চ আদালতে রিট আবেদন দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) দুপুর ২টায় ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়।

এ বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, ‘পুলিশ এভাবে ব্যক্তিগত তথ্য গ্রহণ করতে পারে না। এসব তথ্য সংগ্রহ করে সংরক্ষণের কোনো বিধান বাংলাদেশে নেই। এছাড়া পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে- এ আশঙ্কায় আমি আইনি পদক্ষেপ নিয়েছি।’

নোটিশে আরো জানানো হয়, ব্যাংক একাউন্ট, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট তৈরির সময় কিছু তথ্য দিতে হয়। কিন্তু সেখানে আমাদের ব্যক্তিগত গোপনীয়তার সুযোগ রয়েছে। কিন্তু পুলিশ কর্তৃক নাগরিকদের ব্যক্তিগত তথ্য নেয়ার কোনো আইন নেই। ফৌজদারি কার্যবিধি মোতাবেক শুধুমাত্র কোনো আদালত চাইলে তাকে তথ্য দিতে হয়। যেহেতু দেশে তথ্য সংরক্ষণের আইন নেই, ফলে এসব তথ্যের অপব্যবহারের আশঙ্কা রয়েছে। পুলিশের কাছে এসব তথ্য সংগ্রহ করা বিপদজনক। কেননা পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে।

এর আগে গতকাল মঙ্গলবার একই বিষয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়াও একটি লিগ্যাল নোটিশ স্বরাষ্ট সচিব ও আইজিপি বরাবর পাঠান।






মন্তব্য চালু নেই