মেইন ম্যেনু

ভুলেও চাকরির প্রথমদিন করবেন না এই ৭টি কাজ!

নতুন চাকরি পেয়েছেন, অনেক কাঙ্ক্ষিত চাকরি। চাকরির প্রথম দিনটির জন্য নিয়েছেন নানা প্রস্তুতি। কি কি কাজ করবেন, কেমন ব্যবহার করবেন তার একটি লিস্ট নিশ্চয়ই মনে মনে তৈরি করে নিয়েছেন। কিন্তু কিছু কাজ আছে যা চাকরির প্রথম দিন করবেন না। এই কাজগুলো আপনার ভাবমূর্তি নষ্ট করে দিতে পারে আপনার বসের কাছে।

১। দেরী করে অফিসে যাওয়া

প্রথম দিন অফিসে সঠিক সময়ে আসার চেষ্টা করুন। সম্ভব হলে অফিস সময়ের আগে অফিসে পৌঁছান। দেরী করে অফিসে পৌছাবেন না, এটি আপনার বস এবং সহকর্মীর কাছে আপনার ভাবমূর্তি নষ্ট করে দিবে। তাই অফিসের প্রথম দিন বাসা থেকে কিছুটা আগে বের হন।

২। অমনোযোগী হওয়া

চাকরির প্রথম দিন আপনি অনেক মানুষের সাথে পরিচয় হবেন, নতুন অনেক কিছু শিখবেন। হয়তো সবসময় প্রতিটি কথায় মনোযোগ দিতে পারবেন না। কিন্তু মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। প্রথমদিনের এই মনোযোগ পরবর্তীতে আপনার কাজকে অনেক সহজ করে দিবে। Stephanie বলেন“আপনি চাকরির প্রথমদিনে সবকাজ হাতে ধরে শিখে থাকবেন, তাই সম্পূর্ণ মনোযোগ দিন কাজে। এবং প্রতিটি জিনিস মনে রাখুন যা আপনার জন্য গুরুত্বপূর্ণ”।

৩। অহংকারী আচরণ করা

আপনি যত বড় পদে চাকরি করেন না কেন, উদ্ধত আচরণ করা থেকে বিরত থাকুন। আপনি যদি কাজে দক্ষ হন তবুও অহংকারী আচরণ করবেন না। নতুন অফিসের নিয়ম আপনার আগের অফিসের মত নাও হতে পারে। আপনার এই ধরণের অহংকার পূর্ণ আচরণ বস এবং সহকর্মীর কাছে আপনার ভাবমূর্তি নষ্ট করবে।

৪। নিজেকে পরিচয় করাতে সময় বেশি নেওয়া

প্রথমদিন আপনাকে অনেকের কাছে নিজের পরিচয় দিতে হতে পারে। আপনি কি করতেন, কোথা থেকে পড়ালেখা করেছেন ইত্যাদি। তাই নিজের সম্পর্কে একটি সংক্ষিপ্ত পরিচয় তৈরি করে রাখুন। এতে সবাই আপনার সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পাবে।

৫। প্রশ্ন না করা

নতুন চাকরি, নতুন পরিবেশ, নতুন কাজ নিয়ে আপনার মনে অনেক প্রশ্ন থাকতে পারে। আপনি হয়তো ভয়ে, জড়তায় অনেক প্রশ্ন করতে চাবেন না। আর তখনই ভূলটি করবেন। প্রশ্ন না করলে আপনার কাজের বিষয়টি আপনার কাছে পরিস্কার হবে না। তাই নিজের কাজের বিষয় অথবা অফিসের কোন নিয়ম নিয়ে প্রশ্ন থাকলে তা প্রশ্ন করে জেনে নিন। এতে ভবিষ্যতে কাজে আর সমস্যা হবে না।

৬। অফিস গসিপিং এ জড়িয়ে যাওয়া

প্রতিটি অফিসে কিছু গল্প থাকে। যার কিছু অংশ, কিছু অংশ মিথ্যা হয়। অফিস গসিপিং থেকে দূরে থাকুন। নিজেকে এর মাধ্যমে জড়াবেন না। আপনি জানেন না কোন কথাটি সত্য আর কোন কথাটি মিথ্যা, তাই এর থেকে দূরে থাকুন। এটি আপনাকে বিপদে ফেলে দিতে পারে।

৭। ভুল নিয়ে আক্ষেপ করা

চাকরি প্রথমদিন ভুল হতে পারে। তাই বলে সেটি নিয়ে মন খারাপ করে বসে থাকা যাবে না। ভুল স্বীকার করে তা ঠিক করাটাই মূলত নতুন চাকরির প্রথম চ্যালেঞ্জ। Schatz মতে নতুন চাকরির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল ভুল করা এবং সেই ভুল থেকে শিক্ষা গ্রহণ করা।

চাকরির প্রথমদিনটি একটু বেশি স্পেশাল এবং গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এই দিনটির একটি ছোট ভুল আপনার ভাবমূর্তি নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ঠ।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই