মেইন ম্যেনু

ভূমিকম্প মোকাবেলায় প্রস্তুত হচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ ভবিষ্যত ভূমিকম্প মোকাবেলায় প্রস্তুত হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার সকালে ফায়ার সাভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আয়োজনে ভূমিকম্প সচেতনতা বিষয়ক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘ভূমিকম্প মোকাবেলায় ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে। তারা বিভিন্ন স্থানে ট্রেনিংয়ের মাধ্যমে মানুষকে সচেতন করছে।’

সম্প্রতি নেপালের ভূমিকম্পের কথা তুলে ধরে তিনি বলেন, ‘এ ধরনের ভূমিকম্প মোকাবেলায় আমাদের প্রস্তুত থাকতে হবে। অন্যথায় বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যেখানেই অগ্নিকান্ডের ঘটনা ঘটছে ফায়ার সার্ভিস সেখানে উপস্থিত হচ্ছে। সেখানে তারা মানুষের জীবন রক্ষায় ঝাঁপিয়ে পড়ছে।’ প্রধানমন্ত্রীর নির্দেশে ফায়ার সার্ভিস এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সময়োপযোগী এ ধরনের সেমিনার আয়োজনের জন্য তাদের ধন্যবাদ। ভবিষতেও এ ধরনের অয়োজন অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মোজাম্মেল হক খান, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সহকারি সচিব সত্যব্রত সাহা, জাহাঙ্গীর মালিক প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ভূমিকম্পের সময় করণীয় বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা দেয়া হয়। য়েখানে ভূমিকমম্পের সময় কি কি সমস্যা হতে পারে এবং তার থেকে রক্ষার বিষয়ে বিভিন্ন পরামর্শ দেয়া হয়।

সেমিনারে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বিভিন্ন সংস্থার সহায়তা ও উপজেলা পর্যায়ে ফায়ার সার্ভিসের সক্ষমতার বিষয়টি জানানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস তৈরি করা হবে বলেও জানানো হয়।

বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত হওয়ার বিষয়ে গুরুত্বারোপ করে বিভিন্ন পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে উল্লেখ করেন বক্তারা।






মন্তব্য চালু নেই