মেইন ম্যেনু

ভোলার চর সামাইয়া ইউনিয়নকে “বাল্যবিবাহ” মুক্ত ঘোষণা

ভোলা সদর উপজেলার চর সামাইয়া ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হয়েছে।
সোমবার দুপুরে চর সামাইয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মো: মনোয়ার হোসেন এর উপস্থিতিতে ইউপি চেয়ারম্যান মো: মহিউদ্দিন মাতাব্বর আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

চর সামাইয়া ইউনিয়ান পরিষদের আয়োজনে ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠিত বাল্য বিবাহ মুক্ত ইউনিয়ান ঘোষনার জন্য সমাবেশে এর আয়োজন করে। এসময় উপস্তিত ছিলো ইউনিসেফের প্রেগাম অফিসার নজরুল ইসলাম,জেলা এলসিবিসিই অফিসার মতুর্জা খালেদ, উপজেলা এলসিবিসিই অফিসার রুবিনা ইয়াসমিন,উপপি সদস্য মো:বজলুর রহমান,চর সামাইয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:জাহাঙ্গির হোসেন,মাওলানা জয়নাল আবেদীন,মাও:ইলিয়াস,মাও:মাইনুদ্দিন সহ প্রমুখ।

এসময় বাল্য বিবাহ ঘোষনাকে কেন্দ্র করে ইউনিয়ানের ইউপি সদস্য,বিভিন্ন মসজিদের ঈমাম, কাজী,শিক্ষক,ইউনিয়ান পরিষদের বিভিন্ন সুবিধা ভোগী নারী-পুরুষ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা এসময় উপস্তিত ছিলেন। পরে সবাই ইউনিয়ান বাল্য বিবাহ মুক্ত রাখতে এক সঙ্গে কাজ করবে বলে শপথ নিয়ে থাকে। অনুষ্ঠানে প্রধান অতিথি অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মো: মনোয়ার হোসেন বলেন, বাল্য বিবাহ একটি সমাজের জন্য অভিশাপ। যে সমাজে বাল্য বিবাহ বেশি হয় তাদের অনেক ধরনের সমস্যার মধ্যে পরতে হয়।

বাল্য বিবাহর ফলে মাতৃ মিত্যু ও শিশু মিত্যু হার বেরে যায়। এসময় তিনি আরো বলেন বাল্য বিবাহ অভিভাবকদের দায় মুক্ত করেনা বরং দায়গ্রস্ত করে।বাল্য বিবাহর ফলে পরিবারের মধ্যে অশান্তির সৃষ্টি হয়। এসময় তিনি চর সামাইয়া ইউনিয়ানকে বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করায় ইউনিয়ান বাসীকে আন্তরিক ধন্যবাদ জানান।

চর সামাইয়া ইউনিয়ানের চেয়ারম্যান মহিউদ্দিন মাতাব্বর বলেন, আজ থেকে এই ইউনিয়ানকে বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করলাম। এই ইউনিয়ানের কোথায় কোন ছেলে-মেয়ের ১৮ও ২১ বছর আগে বিবাহ দেয়ার চেষ্টা করলে সবাই ঐক্য বদ্ধ ভাবে তা পতিহত করতে হবে। তাহলেই এই ঘোষনার সার্থকতা আসবে বলে জানান।






মন্তব্য চালু নেই