মেইন ম্যেনু

ভোলায় আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত

মোঃ ফজলে আলম, ভোলা থেকে: ভোলায় মহান আন্তজার্তিক মাতৃভাষা দিবস (২১ ফের্রুয়ারী ) পালিত হয়েছে। দিবসটিকে যথাযোগ্য মর্যাদার সাথে উদ্যাপনের লক্ষ্যে জেলা প্রশাসন কর্তৃক দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয় ।

কর্মসূচীর মধ্যে ছিল শহীদদের স্মরণে রাত ১২.০১মিনিটে ভোলার কেন্দ্রীয় শহীদ মিনারের পুস্পস্তবক অর্পণ, সকাল ১০টায় বাংলা স্কুল মাঠে চিত্রাংকন ,রচনা প্রতিযোগিতা, সকল ধর্মীয় প্রতিষ্ঠানে শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা, বিকাল ৩টায় বাংলা স্কুল মাঠে একুশে বই মেলা উদ্ধোধন,সন্ধ্যায় আলোচলা সভা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

রাত ১২টা ১ মিনিটে ভোলা সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে জেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণ করেন। এর পরে বিভিন্ন উপজেলা প্রশাসন রাজনৈতিক দল, সামাজিক, ভোলা প্রেসক্লাব,মুক্তিযোদ্ধা সংসদ, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ এবং সর্বস্তরের শ্রেণী পেশার মানুষ পুস্পস্তবক অর্পণ করেন।জেলা প্রশাসক মোঃ সেলিম উদ্দিন এক সংক্ষিপ্ত বক্তবে বলেন , অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের অহংকার। বায়ান্ন’র এই দিনে ভাষা আন্দোলনে শহীদদেও আত্মত্যাগের বিনিময়ে আমরা অর্জন করি ভাষার অধিকার।আমরা আমাদের ‘মা’কে ‘মা’ বলে ডাকতে চেয়েছিলাম, প্রিয়জনকে বলতে চেয়েছিলাম তোমাকে ভালোবাসি। কিন্তু হানাদাররা আমাকে আমার মায়ের ভাষায় কথা বলতে দিতে চাইনি। আমরা তার প্রতিবাদ করি, ছিনিয়ে আনি আমাদের মায়ের ভাষা বাংলাকে।এক সময় ২১শে ফের্রুয়ারী ছিল শুধুই আমাদের। কিন্তু আজ ২১শে ফের্রুয়ারী হয়েছে সারা পৃথিবীর। আজ এ দিবসটি পালিত হচ্ছে বিশ্ব ব্যাপী। এছাড়া সকালে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ভোলা শাখা, প্রথম আলো বন্ধু সভা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জন সাধারন মানুষ পুস্পস্তবক অর্পণ করেন।






মন্তব্য চালু নেই