মেইন ম্যেনু

ভোলায় এলসিবিসিই প্রকল্পের উদ্যোগে শিবপুর ইউনিয়নে ওয়ার্ড সভা অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি: লোকাল ক্যাপাসিটি বিল্ডিং এন্ড কমিউনিটি ইমপাওয়ারমেন্ট-এলসিবিসিই প্রকল্পের উদ্যোগে মঙ্গলবার ভোলা সদর উপজেলার শিবপুর ইউনিয়নে ওয়ার্ড সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নের ৭নং ওয়ার্ড কর্তৃক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন শিবপুর ইউনিয়নের ৭ নংওয়ার্ডের মেম্বার মো: মোসলেহ উদ্দিন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবপুর ইউনিয়নে চেয়ারম্যান মো: জসিমউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,শিবপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: সেলিম,এলসিবিসিই প্রকল্পের জেলা অফিসার মো: মর্তুজা খালেদ, উপজেলাঅফিসার রুবিনা ইয়াসমিন, ।

এছাড়া সভায় ইউনিয়ন পরিষদের অন্যান্য সদস্য বৃন্দ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রের কর্মকর্তা, স্কুলশিক্ষক,স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইউনিয়ন শিশু কাউন্সিলের প্রতিনিধিবৃন্দ, কিশোর-কিশোরী ক্লাবের সদস্য সহ দেড়শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন। প্রধান মো: জসিমউদ্দিন চেয়ারম্যান বলেন,আগামী বছওে শিশুদেও উন্নয়নের কথা বিবেচনা করে নানামূখি প্রকল্প হাতে নেয়া হবে।

তিনি স্কুল-মাদ্রাসা গুলোর সমস্যা সমাধানের উপর গুরু ত্বারোপ করে বলেন, তার ইউনিয়নের স্কুল-মাদ্রাসার গুলোকে পড়া শুনার উপযোগি পরিবেশ তৈরি করা হবে। তিনি বাল্যবিবাহ বন্ধের জন্য এলাকাবাসীকে আরো সচেতন থাকার পরামর্শ প্রদান করেন। তিনি কাজীদের উদ্দেশ্যে বলেন, আপনারা জন্মনিবন্ধনের কার্ড যাচাই করে বিয়ের কার্যাদি সম্পাদন করবেন। তিনি আরো বলেন, কোন ভাবেই বাল্যবিবাহকে সমর্থন করা হবে না। তিনি “আমাদের শিশু-আমাদের পরিকল্পনা”র অবশিষ্ট কার্যক্রম দ্রুতই সম্পাদনের আশ্বাস প্রদানকরেন।

এসময় সভাপতির বক্তবে ৭নং ওয়ার্ডের মেম্বার তার ওয়ার্ডকে ইভটিজিং মুক্ত ওয়ার্ড ঘোষনা করেন। তিনি বলেন, তার ওয়ার্ডে শিশুদের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি এব্যাপাওে ইউপি চেয়ারম্যানের প্রয়োজনীয় সহযোগিতা প্রার্থনা করেন। বিশেষ অতিথির বক্তবে, ইউনিয় আওয়ামীলীগ সেক্রেটারী বলেন, ইউনিসেফ একটি আর্ন্তজাতিক সংস্থা। সংস্থাটি অনেক আগে থেকেই দেশের শিশুদের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।

তাই তিনি ইউনিসেফ এর আর্থিক সহযোগিতায় বাস্তবায়নাধীন এলসিবিসিই প্রকল্পকে সহযোগিতার করার কথা বলেন। জেলা এলসিবিসিই অফিসার বলেন, শিশুদের উন্নয়নের জন্য ইউনিয়ন পরিষদকে পর্যপ্ত অর্থ ব্যয় করতে হয় না। এ জন্য দরকার সঠিক ও পরিকল্পিত উদ্যোগ। ইউনিয়ন পরিষদকে শিশুবান্ধব হতে হবে। শিশুদেরকে কথা বিবেচনা করে কর্মসূচি হাতে নিতে হবে।

উপজেলা এলসিবিসিই অফিসার বলেন, আমরা প্রতিদিন নানা বিধরোগে আক্রান্ত হই। আমরা যদিএকটু সচেতন হই তাহলে আমরা এসব রোগ থেকে মুক্ত থাকতে পারি। এ জন্য তিনি সকলকে খাবার আগে ও টয়লেট থেকে বের হয়ে সাবান দিয়ে হাত ধোয়ার ওপর গুরুত্বারোপ করেন।






মন্তব্য চালু নেই