মেইন ম্যেনু

ভোলায় শিশু বিবাহ ও শিশু অধিকার বিষয়ক ওয়ার্ড উন্নয়ন কমিটির সভা

ভোলার ভেলুমিয়া ইউনিয়ানে শিশু বিবাহও শিশু অধিকার বিষয়ক ওয়ার্ড উন্নয়ন কমিটির ওরিয়ান্টেশন সভা অনুষ্ঠিত হয়। কোস্ট ট্রাস্ট এর জনসম্পৃকতায় সামাজিক অভ্যাস ও আচরন পরিবর্তন (সিফরডি) প্রকল্প এর মাধ্যমে ইউনিসেফের সহযোগিতায় মঙ্গলবার সকালে ভেলুমিয়া ৬৯ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইউনিয়ানের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এই ওরিয়ান্টেশনে অংশ নেয়। ওরিয়ান্টেশনের শুভ উদ্বধোন ইউনিসেফের সিফরডি অফিসার সঞ্চিত কুমার দাস। এসময় আরো উপস্তিত ছিলেন কোস্ট ট্রাস্ট সিফরডির প্রকল্প সম্বনয়কারী মো: মিজানুর রহমান, উপজেলা ম্যানেজর আব্দুল হক আব্বাছ, ইউনিয়ান সম্বনয়কারী সুলতানা বেগম সহ আরো অনেকে।

ওরিয়ান্টেশনে আগত অতিথিরা বলেন, জাতিসংঘের সনদ অনুযায়ী ছেলেমেয়েদেরকে ১৮ বছর পর্যন্ত শিশু বলা হয়েছে।আর ১৮ বছর এর পূর্বে ছেলেমেয়েদের বিবাহ দেয়াকে শিশু বিবাহ বলে। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী শিশু বিবাহ নিষিদ্ধ। আর এর আগে কারো বিবাহ হলে তার দেশের আইন অনুযায়ী তাদের শাস্তি পেতে হবে। তাই শিশু বিবাহ বন্ধে সমাজের সবাইকে সোচ্চার হতে হবে। শুধু শিশু বিবাহ বন্ধ করলেই হবে না এর সাথে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে।
শিশু অধিকার একটি মৌলিক স্বাধীনতা এবং ১৮ বছর বয়সের নিচে সকর মানব শিশুর জন্মগত অধিকার। পিতা-মাতা আইনগত অভিভাবক, জাতি,বর্ন ধর্ম এবং অন্যান্য অবস্থা ভেদে সকল শিশুর ক্ষেত্রে এই অধিকার প্রযোজ্য। বিশ্বের সকল শিশুর বেচেঁ থাকার অধিকার-জীবন,স্থাস্থ্য,পুষ্টি এবং জাতীয়তার অধিকার রয়েছে। অধিকার আছে আতœ উন্নয়নের অধিকার- শিক্ষা, শারীরিক ভাবে বেচেঁ থাকার অধিকার রয়েছে। তাই শিশুদের অধিকার নিশ্চিত করার জন্য আমাদের শিশুদের পাশে দাড়াতে হবে। শিশুদের জন্য আমাদের “হ্যাঁ” বলতে হবে।






মন্তব্য চালু নেই