মেইন ম্যেনু

ভোলায় ‘সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ শীর্ষক চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা

নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস অবগত করার লক্ষে ভোলায় ‘সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ শিরনামে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সোমবার সকালে ভোলা সরকারি ফজিলতুননেসা মহিলা কলেজে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এ প্রদর্শনীর আয়োজন করেছে। পরে কলেজ মিলনায়তনে সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা বীরপ্রতীক লে. কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির। তিনি কলেজের ছাত্রীদের বঙ্গবন্ধুর স্মৃতি বিজরীত কিছু প্রশ্নের উত্তর দিতে গিয়ে আবেগ আফলুত হয়ে পরে । এ সময় তিনি বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধের ইহিতাসের বিভিন্ন বিষয় উল্লেখ করেন। আমাদের স্বাধীনতা স্বল্প সময়ের সিদ্ধান্তের ফসল নয়। মহান স্বাধীনতার জন্য আমাদেরকে দীর্ঘদিন কাজ করতে হয়েছিল ।

এ সময় শিক্ষার্থীরা মুক্তি যুদ্ধের দুর্লভ শতাধিক চিত্র উপভোগ করে

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ক্যাপ্টেন(অব) শওকত আলী, কলেজের অধ্যক্ষ প্রফেসর ফখরুল আলম পাশা, উপাধ্যক্ষ ড. মুসলিম উদ্দিনসহ শিক্ষকম-লী অনুষ্ঠান উপস্থাপনা করেন ,ফজিলতুননেসা মহিলা কলেজে সহকারী অধ্যাপক (বাংলা ) ইব্রাহীম।

পরে সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনী শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিক্ষার্থীদের মাঝে স্বাধীনতার পূর্ণাঙ্গ ইতিহাস তুলে ধরে প্রধান অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা বীরপ্রতীক লে. কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির।বিশেষ অথিথি ছিলেন বঙ্গবন্ধু ট্রাস্টের সদস্য সচিব বঙ্গবন্ধু ভাই শেখ হাফিজুর রহমান ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাকমুুদুর রহমান। আলোচনা সভায় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, ভোলা সরকারি বালিকা বিদ্যালয়,এ রব স্কুল এন্ড কলেজ,শহীদ জিয়া স্কুল এন্ড কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারী কর্মকর্তা, সুধীমহল উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা বীরপ্রতীক লে. কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে আমরা যে স্বাধীন বাংলাদেশ পেয়েছি তার পিছনের ইতিহাস অনেক বিশাল ইতিহাস।

কিন্তু আমাদের দেশে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করে নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধ সম্পর্কে ভ্রান্ত ধারণা সৃষ্টি করার অপচেষ্টা চালানো হয়েছে। কিন্তু প্রকৃত ইতিহাস কোনদিন চাপা থাকেনা তাই বর্তমান নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।






মন্তব্য চালু নেই