মেইন ম্যেনু

ভোলায় ২১জেলেকে কারাদন্ড ও ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে ২১ জেলেকে আটক করেছে ভ্রামমান আদালত। পরে তাদেরকে ১মাস করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে অতিরিক্ত ৪ জনকে ১ হাজার টাকা,১জনকে ৩ হাজার,ও১জনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মাছ ধরার সময় ৪টিনৌকা জব্দ করা হয়।

শনিবার রাতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভোলা সদর উপজেলার নিবার্হী কর্মকর্তা কাজী তোফায়েল হোসেন এ আদেশ দেন। আটক কৃত জেলেদের ভোলা থানায় প্রেরন করাহয়।

ভোলা সদর উপজেলার নিবার্হী কর্মকর্তা কাজী তোফায়েল হোসেন সাংবাদিকদের বলেন, ‘প্রজননক্ষম মৌসুমে ইলিশ সংরক্ষণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ভোলা সদর উপজেলা প্রশাসন,কোস্ট গার্ড ও উপজেলা মৎস অফিস যৌথ ভাবে ইলিশ সংরক্ষনে কাজ করছে। ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর ১৫ দিন ইলিশ শিকার বন্ধে সরকারিভাবে কার্যক্রম বাস্তবায়নের জন্য আমরা বদ্ধ পরিকর।

অপরদিকে কোস্ট গার্ডের দক্ষিন জোনের ২টি টিম ভোলার মেঘনায় অভিযান চালিয়ে ৪০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আটক করে। এসময় তারা ৪০ কেজি ঝাটকা ইলিশ জব্দ করে। পরে তারা কারেন্ট জাল গুলো ইলিশা বিশ্ব রোড এলাকায় পুড়িয়ে ফেলা হয়। আর ঝাটকা ইলিশ গুলো এতিম খানায় প্রদান করা হয়।

ভোলাসহ উপকূলীয় মেঘনা তেঁতুলিয়া আর সাগর মোহনায় মা ইলিশের ডিম ছাড়া ও ভরা প্রজনন মৌসুম নিশ্চিত করতে ১৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকছে।এসময় ইলিশ ধরা,বিক্রি,মজুদও পরিবহন নিষিদ্ধ করেছে মৎস অধিদপ্তর ।






মন্তব্য চালু নেই