মেইন ম্যেনু

ভ্যাট বিরোধী আন্দোলনে ছাত্র-ছাত্রীদের পান্থপথ সিগনালে অবরোধ

বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর সরকারের আরোপিত ৭.৫% ভ্যাট মেনে নিতে রাজি নয় কোন শিক্ষার্থীরাই। আর এই ভ্যাট বিরোধী আন্দোলন বেশ কয়েক দিন ধরেই হয়ে আসছে। অর্থমন্ত্রী যদিও বলেছেন “এবছর শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না, তাদের এ ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। তবে আগামী বছর থেকে শিক্ষার্থীরা নিজেরাই এই ভ্যাট দিবে। কিন্তু সকল শিক্ষার্থীদের দাবি একটাই শিক্ষা কী কোন বাজারের পণ্য যে তার উপর ভ্যাট আরোপ করতে হবে। শিক্ষা হলো আমাদের মৌলিক অধিকার শিক্ষার উপর কেন ভ্যাট আরোপ করা হবে?

রাজধানী ঢাকার পান্থপথ সিগনালে আজ সকাল সাড়ে ১০.টা থেকে শুরু হয়েছে ভ্যাট বিরোধী আন্দোলন। এতে অংশ নিয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটি, এশিয়া ইউনিভার্সিটি, সিটি ইউনিভ্যার্সিটির শিক্ষার্থী। আন্দোলনে ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশেরও বেশ কিছু শিক্ষার্থীদের কে দেখা গেছে।

no vat-3

এসময় শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রকার প্লেকার্ড দেখা যায় যা দিয়ে তারা তাদের মনের ক্ষোভ প্রকাশ করছে। আর শিক্ষার্থীদের এই আন্দোলনের ফলে বন্ধ হয়ে আছে পান্থপথ সিগনাল, বিকল্প পথে যাতায়াতের চেষ্টা করছে সকল যানবাহন।

পথযাত্রীদের সাথে কথা বলে জানা যায়, তাদের যাতায়াতে সমস্যা হলেও তারা শিক্ষার্থদের এ আন্দোলনকে সমর্থ করে, তাদেরও একটা কথা যে শিক্ষা তো কোন পণ্য নয় এতে ভ্যাট আরোপ করতেই হবে। তবে এখন পর্যন্ত পুলিশের সাথে কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি।






মন্তব্য চালু নেই