মেইন ম্যেনু

ভ্রমণে সুস্থ থাকুন পাঁচ উপায়ে

ভ্রমণে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। যদিও কিছু নিয়ম মেনে ভ্রমণ করলে দেহ যেমন সুস্থ থাকবে তেমন ভমণের আনন্দও পাওয়া যাবে।
১. ইয়োগা স্ট্রেচ
ভ্রমণকালে ইয়োগার সরঞ্জাম বহন করা সম্ভব নাও হতে পারে। কিন্তু বেশ কিছু সহজ ইয়োগা স্ট্রেচ রয়েছে, যা ভ্রমণকালে আপনার শরীর ঠিক রাখতে সহায়তা করবে। এগুলোর জন্য কোনো সরঞ্জামেরও প্রয়োজন হবে না। এজন্য আপনার দেহের সঙ্গে মানানসই ইয়োগা স্ট্রেচগুলো জেনে নিন এবং ভ্রমণের সময় তা করুন।
২. উদ্যমের জন্য হাঁটা
নতুন কোনো স্থানে গেলে সে স্থানটি হেঁটে দেখা অনেকেরই প্রিয় কাজ। এতে স্থানটি সম্পর্কে প্রচুর জানাও যায়। তবে একটি বিষয় মনে রাখতে হবে যে, মাত্রাতিরিক্ত হাঁটাহাটি আপনার উদ্যম নষ্ট করতে পারে। এক্ষেত্রে হাঁটার সময় যেন একনাগাড়ে ৩০ মিনিটের বেশি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
৩. মনোযোগ রাখুন
ভ্রমণে গিয়ে আমাদের অনেকেই দেহের প্রয়োজনীয়তা সম্পর্কে খবর রাখি না। পর্যাপ্ত পানি পান করা কিংবা খাবার গ্রহণ না করায় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। এছাড়া রয়েছে দেহের চাহিদা মেটানোর মতো পর্যাপ্ত পুষ্টিকর খাবার ও পানীয় গ্রহণ করার বিষয়টি।
৪. খাবারে সাবধানতা
ভ্রমণকালে অপরিচিত স্থানে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগে একবার ভেবে দেখুন। এতে যদি আপনার ডায়রিয়া কিংবা অনুরূপ পেটের অসুখ হয়ে যায় তাহলে কী হবে? এছাড়া রয়েছে পরিষ্কার পানির বিষয়টি। তাই ভ্রমণে খাবার ও পানীয়তে সাবধানতা অবলম্বন করুন এবং সুস্থ থাকুন।
৫. বিশ্রাম
দূরবর্তী স্থানে ভ্রমণে জেটল্যাগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া রয়েছে ভ্রমণে ক্লান্তির বিষয়টি। তাড়াহুড়ো করে বহু দর্শনীয় স্থান ভ্রমণে এমনটা হতে পারে। তাই হাতে পর্যাপ্ত সময় নিয়ে নিজের ঘুম ও বিশ্রামের ব্যবস্থা করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিয়ে ভ্রমণ করলে তাতে ভ্রমণের মজা যেমন পাওয়া যাবে তেমন সুস্থও থাকা যাবে।






মন্তব্য চালু নেই