মেইন ম্যেনু

ভ্রু পাতলা হয়ে যাওয়ার ৮ টি কারণ

চুল পড়ে যাওয়ার মতোই ভ্রু ও চোখের পাপড়ি পড়ে যাওয়াও চিন্তিত হওয়ার মত বিষয়। অন্তর্নিহিত কোন স্বাস্থ্য সমস্যার কারণেই ভ্রু পড়ে যেতে পারে। ভ্রু কমে যাওয়ার সাধারণ কারণগুলোর বিষয়ে যেনে নিই চলুন।

১। হাইপোথাইরয়ডিজম

হাইপোথাইরয়ডিজম হচ্ছে ভ্রু পড়ে যাওয়ার সবচেয়ে সাধারণ কারণ। হাইপোথাইরয়ডিজম বা থাইরক্সিন হরমোনের অভাব শরীরের চুলের বৃদ্ধির উপর প্রভাব বিস্তার করে। ভ্রু পাতলা হয়ে যাওয়া থাইরয়েড গ্ল্যান্ডের অকার্যকারিতার লক্ষণ যা বিলম্বে প্রকাশিত হয়। আরো যে লক্ষণগুলো দেখা যায় সেগুলো হচ্ছে – ওজন বৃদ্ধি, দীর্ঘমেয়াদী ক্লান্তি এবং চুল পড়ে যাওয়া।

২। ট্রাইকোটিলোম্যানিয়া

অনেকেই এটা জানেন না যে, বেশি বেশি ভ্রু প্লাক করলেও আই ভ্রু কমে যায়, যা দেখা যায় ট্রাইকোটিলোম্যানিয়ায় আক্রান্তদের মধ্যে। এটি একটি ইমপালস কন্ট্রোল ডিজঅর্ডার। স্ট্রেসের কারণে ট্রাইকোটিলোম্যানিয়ার সমস্যাটি বৃদ্ধি পায় এবং চুল ও ভ্রুর উপর ও প্রভাব ফেলে।

৩। অ্যালোপেসিয়া এরিয়েটা

অ্যালোপেসিয়া এরিয়েটা একটি অটো ইমিউন ডিজিজ। এর ফলে সারা শরীরের চুল (ভ্রু ও পাপড়ি সহ) পড়ে যাওয়ার সমস্যাটি হয়ে থাকে। এছাড়াও মাথায় টাক পড়ে যায়।

৪। কুষ্ঠ রোগ

মাইকোব্যাক্টেরিয়াম লেপ্রি নামক ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে হয়ে থাকে কুষ্ঠ রোগ। যা সাধারণত বাহুতে প্রভাব ফেলে। এটি ভ্রু এর চার পাশের ত্বকেও প্রভাব বিস্তার করে। কুষ্ঠ রোগীদের সংবেদন হারানোর পাশাপাশি স্থায়ী ভাবে চুল হারানোর সমস্যাও হয়ে থাকে বিশেষ করে ভ্রু এর।

৫। পুষ্টির ঘাটতি

সুষম খাদ্য খাওয়ার গুরুত্বের কথা বলে শেষ করা যাবেনা। পুষ্টির ঘাটতি হলে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার পাশাপাশি ভ্রু কমে যাওয়ার সমস্যাটিও হতে দেখা যায়। আয়রন, জিংক, ক্যালসিয়াম, বায়োটিন, সেলেনিয়াম, ভিটামিন ডি এবং বি ১২ এর ঘাটতি চুলের বৃদ্ধিকে বাধাগ্রস্থ করে যার কারণে ভ্রু পাতলা হয়ে যায়। প্রোটিনের ঘাটতিও ভ্রু কমে যাওয়ার কারণ।

৬। কেমোথেরাপি

কেমোথেরাপির ফলেও অস্থায়ী ভাবে মাথার চুল পড়ে যায় এবং ভ্রু ও পাপড়িও পড়ে যায়। অনেক ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ার ফলেও চুল পড়ে যায় এবং ভ্রু পড়ে যায়।

৭। অ্যাটোপিক ডারমাটাইটিস

অ্যাটোপিক ডারমাটাইটিস সাধারণত এক্সিমা নামেই পরিচিত। ত্বকের ইনফ্লামেশনের কারণে হয়ে থাকে এই রোগ। এর ফলে ভ্রু পড়ে যেতে পারে। আপনার ভ্রুর চারপাশের ত্বক যদি লাল হয়ে যায় এবং চুলকায় তাহলে একজন ডারমাটোলজিস্টের সাথে দেখা করুন।

৮। বয়োবৃদ্ধি

বয়সের সাথে সাথেও চুল শুষ্ক ও পাতলা হয়ে যেতে থাকে। এর ফলেও ভ্রু পাতলা হয়ে যেতে পারে।






মন্তব্য চালু নেই