মেইন ম্যেনু

ভয়ানক এক দুঃসংবাদ : ‘পর্নো দেখলে স্মার্টফোন লক’

স্মার্টফোনে যারা পর্নো দেখেন, তাদের জন্য ভয়ানক এক দুঃসংবাদ। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়ার ছড়াচ্ছে, এমন ১শ’র বেশি পর্নো অ্যাপ রয়েছে বলে সতর্ক করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এই পর্নো অ্যাপগুলো ক্ষতিকর ম্যালওয়ারের মাধ্যমে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বা অর্থ হাতিয়ে নেওয়ার কাজ তো করেই, পাশাপাশি নতুন করে আরেকটি ভয়ংকর সমস্যাও তৈরি করছে।

ডেলের নিরাপত্তা গবেষক অ্যালেক্স ডুব্রোস্কি বলেন, অ্যান্ড্রয়েডের অনেক পর্নো অ্যাপে ক্ষতিকর ম্যালওয়ার হিসেবে বর্তমানে বিশেষ ধরনের ‘লক স্ক্রিন’ সফটওয়্যার যুক্ত করা হচ্ছে। ফলে এসব পর্নো অ্যাপ ডাউনলোড করার ফলে নির্দিষ্ট ম্যালওয়ার স্মার্টফোনের মধ্যে ঢুকে পড়ে এবং ইনস্টল হওয়ার অনুমতি চায়। একবার অনুমতি দেওয়া হলে স্মার্টফোনে বিশেষ ‘লক স্ক্রিন’ দেখা দেয়। এই লক কোনোভাবেই খোলা সম্ভব হয় না। ফলে স্মার্টফোনটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

নতুন এই ক্ষতিকর ম্যালওয়্যারটি নিজে থেকে স্মার্টফোনের ‘সেটিংস’ পরিবর্তন করে দেয়। ফলে সেফ মোডে গিয়েও স্মার্টফোন ঠিক করার কোনো উপায় থাকে না।

ব্যবহারকারীদেরকে বিভিন্ন লিংক পাঠিয়ে থার্ড পার্টি অ্যান্ড্রয়েড অ্যাপস্টোর থেকে এসব পর্নো অ্যাপ ডাউনলোডের জন্য প্রলুব্ধ করা করে থাকে সাইবার অপরাধীরা।






মন্তব্য চালু নেই