মেইন ম্যেনু

মজাদার চিংড়ি মাছের চমকিলা রেসিপি

স্বাদে ভরপুর চিংড়ি মাছ সকলেরই খুব পছন্দের। যে কোনও সময় চিংড়ি দিয়ে যে কোনও রান্না করলেই সেটা হিট। কোনও সবজির সঙ্গে একমুঠো কুচো চিংড়ি মিশিয়ে দিলেই সবজির স্বাদই বদলে যায়। চিংড়ি নানা রকমের হয় যেমন বাগদা, গলদা, চাবড়া এবং তার সাইজও হয় বিভিন্ন রকমের।

চিংড়ি দিয়ে অনেক রকমের রান্না আপনারা জানেন কিন্তু আমি আপনাদের সঙ্গে শেয়ার করব চিংড়ি দিয়ে দু’টি নতুন ধরনের সহজ রান্না। আজ উৎসবের দিনেই ট্রাই করতে পারেন। অথবা উইক-এন্ড হোলি পার্টিতেও অতিথি আপ্যায়ন করতে পারেন এই রেসিপি দিয়ে। খেয়ে ও খাইয়ে সকলের মন জয় করুন।
তেল চিংড়ি

উপকরণ
বেশ ভাল সাইজের বাগদা চিংড়ি ৬ পিস
নুন স্বাদমতো
চিনি ১ ১/২ চা-চামচ
নারকেলের ঘন দুধ ১ ১/২ কাপ
কালো জিরে ১/২ চা-চামচ
আদা বাটা ৩ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা ২ চা-চামচ
কালো জিরে বাটা ১/২ চা-চামচ
হলুদ গুঁড়ো ১ ১/২ চা-চামচ
সর্ষের তেল ১/২ কাপ
গোটা কাঁচালঙ্কা ৬ টা

প্রণালী

কড়াইতে তেল গরম করুন। মাছগুলোতে ১/২ চা-চামচ হলুদ গুঁড়ো ও নুন মাখিয়ে নিন। কড়াইতে তেল গরম হলে তাতে কালো জিরে ফোড়ন দিন। ওই তেলেই কালো জিরে বাটা, কাঁচালঙ্কা বাটা, ১ চা-চামচ হলুদগুঁড়ো ও আদাবাটা দিন।
মশলা কষতে কষতে নুন ও হলুদ মাখানো চিংড়ি মাছগুলো দিয়ে আবার কষতে থাকুন। যদি চান মাছগুলো একটু তেলে সাঁতলে নিতে পারেন তবে খেয়াল রাখবেন যে বেশি যেন ভাজা না হয়ে যায়।

মাছ ও মশলা কষা হলে নুন, চিনি, নারকেলের দুধ ও চেরা কাঁচালঙ্কা দিয়ে, ঢাকা দিয়ে, কম আঁচে রান্না করুন। মাছ সেদ্ধ হয়ে গেলে কাঁচা সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। এই রান্নায় একটু গ্রেভি থাকে। গরম ভাতের সঙ্গে তেল চিংড়ি পরিবেশন করুন। জাস্ট জমে যাবে।
প্রন টেম্পুরা

উপকরণ
হেডলেস প্রন ১০টি (মাঝারি সাইজ)
নুন স্বাদমতো
লেবুর রস ২ চা-চামচ
রসুনবাটা ১ চা-চামচ
গোলমরিচ গুঁড়ো ১/২ চা-চামচ
পার্সলে কুচি ১ টেবিল-চামচ
ব্যাটারের জন্য লাগবে:
ময়দা ১ কাপ
নুন স্বাদমতো
গোলমরিচ গুঁড়ো ১/২ চা-চামচ
সোডা ওয়াটার (যা কোল্ড ড্রিংকের দোকানে পাওয়া যায়)
সাদা তেল পরিমাণ মতো, ভাজার জন্য

প্রণালী
মাছ ভাল করে ধুয়ে লেবুর রস, নুন, রসুন বাটা, মরিচ গুঁড়ো ও পার্সলে কুচি দিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ময়দার মধ্যে স্বাদমতো নুন ও মরিচ গুঁড়ো দিয়ে, সোডা ওয়াটার দিয়ে ঘন করে গুলে নিন। দেখবেন যেন একটুও ডেলা না থাকে। এইবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে একটা করে মশলা মাখানো চিংড়ি মাছ ব্যাটারে ডুবিয়ে তেলের মধ্যে দিন। ভাল করে মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন। যে কোনও পছন্দ মতো সস দিয়ে, চা অথবা কফির সঙ্গে পরিবেশন করুন।






মন্তব্য চালু নেই