মেইন ম্যেনু

মজাদার টমেটো সস

মজাদার স্পাইসি যেকোনো খাবার রান্না করতে গেলেই আগে দরকার সস। রান্নাকে সুস্বাদু করার সঙ্গে নিজেদের স্বাস্থ্যের নিরাপত্তায় বেছে নেয়া হয় নামীদামি ব্র্যান্ডের সসের বোতল। তারপরও তাতে কৃত্রিম রঙ, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অন্যান্য উপাদান উপস্থিতির আশঙ্কা থেকেই যায়। সবার কাছেই টমেটো সস মজাদার এক উপকরণ। বাজারে এর সুলভ প্রাপ্তিও রয়েছে। তাই আসুন আজ জেনে নেয়া যাক, বাড়িতেই কীভাবে স্বাস্থ্যকর উপায়ে টমোটো সস বানানো যায়।

যা যা লাগবে

টমেটো ১ কেজি, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, শুকনা মরিচ ৩ থেকে ৪ টি, সিরকা আধা কাপ, চিনি স্বাদমতো, তেজপাতা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ ১টি করে জায়ফল ও জয়ত্রি গুড়ো আধা চা চামচ।

যেভাবে করবেন

টমেটো ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে দিন। চারভাগে কেটে সামান্য লবণ ছিটিয়ে চুলায় দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। ভালোভাবে সেদ্ধ হয়ে পানি বের হলে নামিয়ে ঠাণ্ডা করুন। এবার মোটা চালুনি দিয়ে চেলে খোসা ও রস আলাদা করতে হবে। তারপর টমেটোর রস, আদা, রসুন, সিরকা ও মরিচ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। এবার ব্লেন্ড টমেটোর সঙ্গে বাকি সব উপকরণ দিয়ে চুলায় দিন। বার বার নেড়ে ঘন হলে নামিয়ে আনুন। সবশেষে ঠাণ্ডা করে বোতলে ভরে সংরক্ষণ করুন মজাদার টমেটো সস।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই