মেইন ম্যেনু

মঞ্চেই ইফতার করলেন সাদিক খান

ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে বৃহস্পতিবার গণভোটের আয়োজন করেছে ব্রিটেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে চলছে তুমুল বিতর্ক। এটাকে সামনে রেখে ইতিহাসের বৃহত্তম সরাসরি টিভি বিতর্কে মুখোমুখি হয়েছিলেন দুই পক্ষের প্রথম সারির নেতারা। এই বিতর্ক মঞ্চেই ইফতার করেন লন্ডনের প্রথম মুসলিম মেয়র সাদিক খান।

ব্রিটেনের স্থানীয় সময় হিসাবে দেশটির মুসলমাদের প্রায় ১৯ ঘণ্টা রোজা রাখতে হয়। বিতর্ক চলাকালে ইফতারের সময় হলে মঞ্চেই ইফতার করেন সাদিক খান। ২৮ জাতির এই জোটে ব্রিটেন থাকবে নাকি চার দশকের সম্পর্ক ছিন্ন করে নতুন পথে হাঁটবে- গণভোটে সেই সিদ্ধান্ত দেবেন দেশটির নাগরিকরা। ঐতিহাসিক এই ভোট নিয়ে ব্রিটেন এখন অনেকটাই বিভক্ত।

বুধবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে এ নিয়ে সরাসরি টিভি বিতর্কটি অনুষ্ঠিত হয়। স্মরণকালের বৃহত্তম এই বিতর্ক অনুষ্ঠানটি প্রায় ছয় হাজারের মানুষ উপভোগ করেন। এই গণভোটকে সংক্ষেপে বলা হচ্ছে ‘ব্রেক্সিট’। যারা ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে চান তাদের বলা হচ্ছে ‘লিভ’ পক্ষ।

আর যারা জোটে থাকার পক্ষে তাদের বলা হচ্ছে ‘রিমেইন’ পক্ষ। সাদিক খান ‘রিমেইন’ পক্ষের একজন নেতা। ‘লিভ’ এর প্রচারকরা অভিবাসীদের ব্রিটেনে আসা বন্ধ করতে চায়। বিশেষ করে ইউরোপ থেকে কেউ যাতে অবাধে ব্রিটেনে এসে বসবাস করতে না পারে সে দিকেই সবচেয়ে বেশি জোর দিচ্ছেন তারা।

আর সেজন্য ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে আসা জরুরি বলে মনে করেন তারা। অন্যদিকে রিমেইন গ্রুপ বলছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে এলে ৫০ কোটি মানুষের বাজার হারাবে ব্রিটেন। তাতে অর্থনীতিতে আবার ধস নামবে। আর এই ধস এক যুগেও কাটিয়ে ওঠা যাবে না। সূত্র: দ্যা ইনডিপেন্ডেট।






মন্তব্য চালু নেই