মেইন ম্যেনু

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে কাল ঈদ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। আজ মঙ্গলবার সৌদি আরবের একটি উচ্চ পর্যায়ের চাঁদ দেখা কমিটি বুধবারে ঈদ উদযাপনের ঘোষণা দেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় আদালত চাঁদ দেখার ওপর ভিত্তি করে কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঈদ উৎসব পালনের বিষয়টি নিশ্চিত করেন। আর সৌদির উচ্চ পর্যায়ের এ কমিটির সিদ্ধান্ত পালন করে ঈদ উৎসব উদযাপন করে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, কাতার, বাহারাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

খালিজ টাইমসের তথ্য অনুযায়ী, ভৌগোলিক অবস্থানের কারণে বিভিন্ন দেশে প্রতি বছরই ঈদ উদযাপনের দিনে তারতম্য হয়ে থাকে। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলো ছাড়াও চলতি বছর পাকিস্তান, তুরস্ক, ইরাক, ইয়েমেন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও সিরিয়া সৌদির সঙ্গে ঈদ উৎসব পালন করবে।

এর আগে গতকাল সোমবার সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও কুয়েতের সরকারি বার্তা সংস্থাগুলো এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া ধর্মীয় কর্তৃপক্ষকে উদ্ধৃত করে জানিয়েছে যে, সোমবার কোথাও নতুন চাঁদ দেখা যায়নি। এ জন্য বুধবার সেখানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উৎসব পালিত হয়ে থাকে। তবে এর কিছু ব্যতিক্রমও হয়। এক মাসের রোজা পালনের পর শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিন।






মন্তব্য চালু নেই