মেইন ম্যেনু

মধ্যম আয়ের দেশ নয়, উন্নত রাষ্ট্রে পরিণত : নারায়ণ চন্দ্র চন্দ

রাজশাহী : ‘আত্মতৃপ্তি নিয়ে বসে থাকার কোনো উপায় নেই। এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে। আমরা শুধু মধ্যম আয়ের দেশ নয়, উন্নত বা ধনী রাষ্ট্রে পরিণত হতে চাই। আমরা খাদ্যসহ সব কিছুতে স্বয়ংসম্পূর্ণ হতে চাই।’

শনিবার সকাল সাড়ে ৯ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি আয়োজিত ‘দ্বিতীয় লাইভস্টক অ্যাওয়ার্ড প্রেজেন্টেশন অ্যান্ড অ্যানুয়াল কনফারেন্স ও লাইভস্টক পোল্ট্রিমেলা-২০১৫’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশকে খাদ্যসহ সামগ্রিক দিক দিয়ে আরো স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তুলতে হলে প্রয়োজন নিজ নিজ সচেতনতা। তাছড়াও সমাজের সামগ্রিক উন্নয়নে পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখা জরুরি। তা না হলে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব নয়।’

এ সময় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অজয় কুমার রায়, এসিআই লি. এগ্রি. বিজনেস এর নির্বাহী পরিচালক ড. এফ এইচ আনসারী ও মালয়েশিয়ার ইউনিভার্সিটি কেবাংসানের অধ্যাপক ড. সৈয়দ শাহ আলম প্রমুখ।

অনুষ্ঠানে ‘পরিবেশ রক্ষা ও টেকসই উন্নয়ন’-এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর এ এম মাহফুজুল বারি।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর মো. জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্সের আহ্বায়ক প্রফেসর ড. খালেকুজ্জামান।

অনুষ্ঠানে মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে লাইভস্টক শিল্পে মো. হাসিবুর রহমান, লাইভস্টক গবেষণায় অধ্যাপক ড. আ. ন. ম আমিনুর রহমান, ভেটেরিনারি পেশায় ডা. মো. ইমরান হোসেন খান ও প্রাণিসম্পদ অধিদপ্তরের কৃষিবিদ শাহ জামালকে লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৫ শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

এছাড়াও হাইয়েস্ট সার্ভিস প্রোভাইডার অব দ্য ইয়ার ক্যাটাগরিতে লাইভস্টক শিল্পে ডা. মো. ফরহাদ হোসেন, প্রাণিসম্পদ সম্প্রসারণে কৃষিবিদ মো. আমিরুল ইসলাম ও মাঠ পর্যায়ে প্রাথমিক চিকিৎসা সেবা সম্প্রসারণে মো. মাসুদ রানা বাবুসহ মোট ১২ জনকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

এর আগে সকাল ৯টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তন প্রাঙ্গনে লাইভস্টক-পোল্ট্রি মেলা উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।






মন্তব্য চালু নেই