মেইন ম্যেনু

মধ্যযুগীয় কায়দায় অনাথ শরণার্থী শিশুদের আটকে রেখেছে গ্রিস

গ্রিসের কস দ্বীপে মধ্যযুগীয় কায়দায় সিরিয়া থেকে আসা এতিম শিশুদের আটকে রাখা হয়েছে। সেখানে প্রাপ্তবয়স্ক অপরাধীদের সঙ্গে থাকতে হচ্ছে কোমলমতি এসব শিশুদের।

গ্রিসের কস সেন্ট্রাল পুলিশ স্টেশন পরিদর্শনে গিয়ে একদল এনজিও কর্মী দেখেন, সিরিয় শরণার্থী এতিম শিশুদের সেখানে অন্যান্য অপরাধীদের সঙ্গে মধ্যযুগীয় কায়দায় বন্দি করে রাখা হয়েছে।

সেখানে তাদেরকে মাত্র দিনে একবার খেতে দেয়া হয়। এমনকী দাতব্য সংস্থা থেকে দেয়া খাবারও তাদের পর্যন্ত পৌছায় যায়। অনেক সময় দুদিনে একবার হয়তো খাবার দেয়া হয়। সেলের বাইরে তাদের কোথাও যাওয়ার অনুমতি নেই। বেশি ছটফটে শিশুদের হাতকড়া পরিয়ে রাখা হয়েছে। এমনকী তাদের সেলের বাইরে বিদ্যুতের তারও পড়ে থাকতে দেখেছে দর্শনার্থীরা।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার নির্দেশ রয়েছে, ১১ বছরের কম বয়সী এতিম শরণার্থী শিশুদের গ্রিসের অন্যান্য নাগরিকদের মতোই সকল সুযোগ সুবিধা দিতে হবে। গ্রিসের পক্ষেও এমন দাবি করা হয়, যে তারা শিশুদের তাদের দেশের নাগরিকের মতোই সব সুবিধা দেবে। কিন্তু গ্রিসের প্রত্যন্ত দ্বীপে অন্যান্য প্রাপ্তবয়স্ক অপরাধীদের সঙ্গে বাস করতে হচ্ছে সিরিয় থেকে আসা বাবা-মা হীন এসব অনাথ শিশুদের।

গ্রিস বলছে, আমরা এদের ওই দ্বীপ থেকে সরিয়ে নেয়ার প্রক্রিয়া চালাচ্ছি।






মন্তব্য চালু নেই