মেইন ম্যেনু

মধ্যরাতে শেষ হচ্ছে ইউপি নির্বাচনের প্রচার

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৭২৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী শনিবার। এই নির্বাচনকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে প্রার্থীদের প্রচার শেষ হতে যাচ্ছে।

নির্বাচন কমিশন থেকে জানা যায়, নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে নির্বাচনী এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় মাঠে নামছে বিভিন্ন বাহিনীর সদস্যরা। নির্বাচনী অনিয়মে তাৎক্ষণিক সাজা দিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও মাঠে থাকবেন।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম বলেন, ‘নির্বাচনকে সুষ্ঠু করার লক্ষ্যে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। নির্বাচনের জন্য চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের জন্য প্রায় ৫ কোটি ব্যালট পেপারসহ মালামাল জেলা নির্বাচন অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে করে নির্বাচনে কোনো ধরনের সহিংসতা না হয়। তারাও আমাদের আশ্বস্ত করেছে।’

ইসির এক নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচনী এলাকায় যানবাহন চলাচল সীমিত করতে। নির্বাচনী আইনানুযায়ী কোনো নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘণ্টা জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোনো মিছিল বা শোভাযাত্রা আয়োজন করতে পারবে না।

ইসির দেওয়া তথ্য অনুযায়ী চতুর্থ ধাপে নৌকা প্রতীকের ৩৩ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ৬৯১ ইউপিতে নৌকার প্রার্থী রয়েছে, বিএনপির প্রার্থী আছে ৬১৯ ইউপিতে, জাতীয় পাটির ১৫৬, জাসদের ৪২, ইসলামী আন্দোলন বাংলাদেশের ১৫৪ এবং অন্যান্য রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট ৩ হাজার ২৪৫ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে।

ছয় ধাপের ইউপি নির্বাচনে প্রথম ধাপে গত ২২ মার্চ, দ্বিতীয় ধাপে গত ৩১ মার্চ এবং তৃতীয় ধাপের গত ২৩ এপ্রিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আগামী শনিবার ৭ মে চতুর্থ ধাপের ভোটের পর আগামী ২৮ মে ও ৪ জুন বাকি দুই ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।






মন্তব্য চালু নেই