মেইন ম্যেনু

মধ্য আফ্রিকায় হামলায় নিহত ২১

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানীতে একটি হামলার ঘটনায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো ১শ’য়ের মত মানুষ। হাসপাতালের এক উর্ধ্বতন কর্মকর্তা এবং এক সরকারি মুখপাত্র জানিয়েছেন, একটি খ্রিষ্টান এলাকায় মুসলমানরা হামলা চালালে ওই হতাহতের ঘটনা ঘটেছে।

এক মুসলমান ব্যক্তিকে হত্যা করে বিমানবন্দরের কাছাকাছি ফেলে রাখা হয়েছিল। ওই ঘটনার পরেই প্রতিহিংসার কারণে হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। ফরাসি এবং জাতিসংঘের শান্তিরক্ষীদের দ্বারা রক্ষীত শহরটিতে এ বছরই এ ধরনের সবচেয়ে খারাপ সহিংসতার ঘটনা ঘটল।

২০১৩ সাল থেকে খ্রিষ্টান অধ্যুষিত এলাকায় মুসলমান বিদ্রোহীরা ক্ষমতা দখল করার পর থেকেই দু বছর ধরে সহিংসতা যেন ঘিরে রেখেছে স্থলবেষ্টিত দেশটিকে। সহিংসতার কারণে হাজার হাজার মানুষ নিজেদের ঘর বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। দক্ষিণ দিক থেকে মুসলমানরা তাড়া করায় দেশটি দুই ভাগে বিভক্ত হয়ে গেছে। তবে সেপ্টেম্বরে একটি গ্রেনেড হামলা ছাড়া বেনগুইতে আর কোনো হামলার ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

মুসলমানরা বেনগুইতে তাদের শক্তি প্রয়োগ করেছে। শনিবার খ্রিষ্টান অধ্যুষিত বেনগুইয়ের ৫ম জেলাতে স্বয়ংক্রিয় অস্ত্র এবং গ্রেনেড নিয়ে তারা হামলা চালিয়েছে। ওই হামলায় দ্য ভয়েস অফ পিস মুসলিম কমিউনিটি রেডিও স্টেশন এবং জেলার একটি গির্জাও ওই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ২১ জন প্রাণ হারিয়েছে।

হামলার পর হাজার হাজার মানুষ ওই এলাকা ছেড়ে আশে পাশের এলাকায় আশ্রয় নিয়েছে। হামলাকারীরা বাড়ি-ঘর এবং যানবাহন আগুনে পুড়িয়ে দিয়েছে।






মন্তব্য চালু নেই