মেইন ম্যেনু

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ

৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ২৩৫টি পৌরসভা নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ বৃহস্পতিবার। এ ছাড়া ৫ ও ৬ ডিসেম্বর যাচাই-বাছাই এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

ইতিমধ্যে পৌরসভা নির্বাচেনের জন্য বড় রাজনৈতিক দলগুলো প্রার্থীদের তালিকা চূড়ান্ত করলেও আজ বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র কেনা এবং জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন মনোনয়নপ্রাপ্তরা।

ইসি সূত্র জানায়, মনোনয়নপত্র তিনটি খণ্ডে বিভক্ত। এর মধ্যে প্রথম খণ্ডের প্রথম অংশ প্রস্তাবকারী কর্তৃক পূরণ করতে হবে, দ্বিতীয় অংশ সমর্থনকারী কর্তৃক পূরণ করতে হবে এবং তৃতীয় অংশ মনোনীত ব্যক্তি কর্তৃক পূরণ করতে হবে। মনোনয়নপত্রের দ্বিতীয় খণ্ডে রয়েছে প্রার্থীর ব্যক্তিগত তথ্যাদি। এ ছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম খণ্ড রিটার্নিং অফিসার কর্তৃক পূরণ করতে হবে।

মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দাখিল করতে হবে হলফনামা (প্রার্থীর সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র), নির্বাচনী ব্যয় নির্বাহ করার জন্য সম্ভাব্য অর্থপ্রাপ্তির উৎস বা উৎসসমূহ ও সম্ভাব্য ব্যয়ের বিবরণী, ১২ ডিজিটের টিআইএন সনদের কপি এবং সম্পদ বিবরণী সম্বলিত সর্বশেষ দাখিলকৃত আয়কর রিটার্নের রসিদের কপি, জামানতের টাকা জমাদানের ট্রেজারি চালান বা তফসিলি ব্যাংকের পে-অর্ডার অথবা পোস্টাল অর্ডারের কপি এবং রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীর ক্ষেত্রে রাজনৈতিক দলের মনোনয়ন অথবা স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে প্রার্থিতার স্বপক্ষে ১০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা।

একজন প্রার্থী কেবল একটি পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। একাধিক পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করলে মনোনয়নপত্র বাতিল হবে।

২২টি দল মনোনয়ন প্রদানকারী ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জমা দিয়েছে ইসিতে। আজ বোঝা যাবে, কয়টি দল পৌরসভা নির্বাচনে প্রার্থী দিয়েছে। তবে ২২টি দলের মধ্যে ইতিমধ্যে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, ২৩৫টি পৌরসভায় ২৩৫টি মেয়র, ৭৪২টি সংরক্ষিত কাউন্সিলর পদ ও ২৯৬১টি সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন হবে। ভোট কেন্দ্রের সংখ্যা প্রায় ৩ হাজার ৫৮২টি। মোট ভোটার সংখ্যা পুরুষ ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার রয়েছেন ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই