মেইন ম্যেনু

মন ভালো করার কয়েকটি খাবার!

মন খারাপে ভুগছেন? অফিসে বা বাড়িতেও নাছোড় অবসাদ? রাতের ঘুম হচ্ছে না? এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন কয়েকটি খাবারের। খেয়েও দেখুন, অবসাদ থেকে রক্ষায় দারুণ ফল পাবেন।

লাল আলু : এল ট্রিপটোফান নামে একধরনের অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ লাল আলু। যা আপনার মাথা থেকে অবসাদের ভূত নামাতে পারে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে, উদ্বেগ কমাতেও এর জুড়ি নেই।

ওট্স : ময়দা ছাড়া ওট্স ভিটামিন বি, প্রোটিন, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামে, পটাশিয়ামে পূর্ণ। এ সবই অবসাদ কমিয়ে ভালো থাকার জন্য প্রয়োজনীয় হরমোনের ক্ষরণ বাড়াতে সাহায্য করে। জলখাবারে সুস্বাদু এই খাবার খেয়ে দেখতে পারেন।

ওয়ালনাট : ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে আর ম্যাগনেশিয়ামে ভরপুর ওয়ালনাট। দিনভর তরতাজা রাখতে এর জুড়ি মেলা ভার। শরীরে মেলাটোনিনের পরিমাণ বাড়াতেও এই খাবার বিশেষ সাহায্য করে বলেও সুখ্যাতি রয়েছে।

ব্রকোলি : ভিটামিন বি ৬ ভরপুর এই সবজি। মাথা সুস্থ ও ঠান্ডা রাখতে বিশেষ উপকারী। রাতে ভালো ঘুমের জন্যও এই সবজির দ্বারস্থ হতে পারেন।

তিসি : ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পূর্ণ তিসি। ফাইবারে পরিপূর্ণ এই খাবার অনেকটা বাদামের মতো খেতে। যেকোনো সবজির সঙ্গে অল্প তিসি যোগ করে খেতে পারেন।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা






মন্তব্য চালু নেই