মেইন ম্যেনু

মন-ভোলা রোগ দূর করার উপায়

বর্তমান সময়ে অনেকের মন ভোলা রোগ দেখা যায়। যার ফলে অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ কাজ আমরা সম্পূর্ণ করতে পারি না। এটিকে আমতা মস্তিষ্কের ক্ষতি বলে মনে করতে পারি।

ভুলে যাওয়া অবশ্যই একটি অস্বস্তিকর বিষয়। এটি আপনার কর্মজীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও খারাপ প্রভাব ফেলতে পারে। মস্তিষ্কের ফাংশনের সাথে এর গুরুত্বপূর্ণ মিল রয়েছে। অনেক সময় অতিরিক্ত বয়সের কারণে এ সমস্যা দেখা যায়। কিন্তু অল্প বয়সে যদি কারও এ ধরণের সমস্যা দেখা যায় তাহলে অবশ্যই তা চিন্তার বিষয়।

এ থেকে উত্তরণের জন্য কিছু উপায় রয়েছে। আসুন তা নিয়ে আলোচনা করা যাক-

১. স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন:
এমন খাবার গ্রহণ করবেন না যা শুধু আপনার মস্তিষ্কের জন্য ভাল, বরং এমন খাবার খাবেন যেন আপনার শরীর তার সম্পূর্ণ ক্রিয়া ভালভাবে সম্পাদনা করতে পারে। প্রচুর পরিমাণে শাকসবজি গ্রহণ করুন। ভাল প্রোটিনের উৎস রয়েছে এরকম খাবার গ্রহণ করুন এবং জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন।

২. পর্যাপ্ত পরিমাণে ঘুমান:
আমাদের মস্তিষ্কের উন্নতির জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমের প্রয়োজন রয়েছে। প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

৩. ব্যায়াম:
প্রতিদিন অল্প পরিমাণে ব্যায়াম করলেও তা আপনার মস্তিষ্কের জন্য অনেক সুফল বয়ে আনবে। ব্যায়াম করার ফলে ওজন কমার পাশাপাশি অনেক বড় বড় রোগ যেমন- হৃদরোগ, ডায়াবেটিক, ফুসফুসের ক্যান্সার ইত্যাদি থেকে রক্ষা পাওয়া যায়।

৪. প্রয়োজনীয় কথা লিখে ফেলুন:
একটি খাতা ও কলম নিন এবং প্রতিদিন আপনি কি করবেন তা সেখানে লিখে রাখুন। এমন স্থানে নোট রাখবেন যেন আপনি তা সহজেই দেখতে পান। আপনার কাজ সম্পন্ন হবার পর নোটগুলো সরিয়ে ফেলুন।

৫. মস্তিস্ককে কর্মঠ রাখুন:
আপনার শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যও সুরক্ষিত রাখার জন্য এর কাজ করা বেশ জরুরী। বিভিন্ন ধরণের ব্রেইন গেমস আছে এগুলো খেলার অভ্যাস করতে পারেন। এতে আপনার মস্তিষ্ক ভালভাবে কাজ করবে।–সূত্র: জি নিউজ।






মন্তব্য চালু নেই