মেইন ম্যেনু

মরক্কোর পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ইসলামপন্থীদের জয়

মরক্কোর পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ইসলামপন্থী দল জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি (পিজেডি) দেশটির পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়েছে। ৯০ শতাংশ ভোট গণনা শেষে কট্টর ইসলামপন্থী পিজেডি ৯৯টি আসন পেয়েছে। অন্যদিকে দলটির প্রতিদ্বন্দ্বী অথেনটিসিটি অ্যান্ড মডার্নিটি পার্টি পেয়েছে ৮০টি আসন।

দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি শনিবার (০৮ অক্টোবর) এ ফলাফলের সংবাদ প্রকাশ করে। এতে বলা হয়, রক্ষণশীল ইসতিকলাল পার্টি ৩১ আসন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

বিবিসি’র সংবাদে বলা হয়, শনিবার দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৯০ শতাংশ ভোট গণনার পর দেখা যায় পিজেডি ৯৯টি আসন পেয়ে জয়ী হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অথেনটিসিটি পার্টি ৮০টি আসন পায়।

জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী আবদেলিলাহ বেনকিরানের বলেন, মরক্কোর জনগণ নির্বাচনে পিজেডিকে ব্যাপক সমর্থন দেয়ায় তার দল দ্বিতীয় মেয়াদে জয়লাভ করেছে। সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের যে ধারা তারা সৃষ্টি করেছে। দ্বিতীয় মেয়াদে তারা সেই ধারাবাহিকতা বজায় রাখবে।

প্রসঙ্গত, ২০১১ সালের নির্বাচনে দেশের বৃহত্তম দল হিসেবে উঠে আসার পর প্রধানমন্ত্রী আবদেলিলাহ বেনকিরানের নেতৃত্বধীন পিজেডি বৃহত্তর জোটের নেতৃত্ব দিচ্ছে দেশটিতে। ২০১১ সালে সাংবিধানিক সংস্কারের পর এটি ছিল মরক্কোয় দ্বিতীয় নির্বাচন।

এই নির্বাচনের ফলাফলের ভিত্তিতে অন্যান্য দলগুলোর মধ্যে ৩০৫টি আসন বণ্টন করা হবে। এর পাশাপাশি নারীদের জন্য ৯০টি আসন বরাদ্দ রয়েছে। এছাড়া দলগুলোর তালিকা অনুযায়ী আনুপাতিক হারে আসনগুলো বণ্টন হবে।






মন্তব্য চালু নেই