মেইন ম্যেনু

মরুভূমির মাঝে অসংখ্য দ্বীপ! (ভিডিও)

প্রতি বছর বর্ষাকালে অপরূপ সৌন্দর্যে সজ্জিত হয় ব্রাজিলের জাতীয় পার্ক ‘লেনচয়েস মারানহেঞ্চেস’। এই সময়ে ভ্রমণকারীরা অসাধারণ কিছু দৃশ্য উপভোগ করতে পারে।

পার্কটি ৩০ বছর আগে তৈরি করা হয়েছে, যার আয়তন ৬০০ বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত। এটি একটি বালিয়াড়ি এলাকা। পার্কটির পাশেই বাহামা সমুদ্র প্রবাহিত হচ্ছে। পার্কের মাঝে বালুর উপর সামুদ্রিক পানি ভেসে ওঠে। শুধুমাত্র সাহারাতেই পানির এই মরীচিকা সত্যি সত্যিই অভিভূত হয়।

কিন্তু এখানে পানি কিভাবে প্রদর্শিত হয়, তা নিয়ে বিভিন্ন জল্পনা-কল্পনা রয়েছে। অনেকেই মনে করেন, বৃষ্টির পানির উপস্থিতির কারনে পানি জমা থেকে তা বালুর উপর প্রদর্শিত হতে পারে।

প্রতি বছর জানুয়ারী থেকে জুন এর মধ্যে বৃষ্টি হবার কারনে বালিয়াড়ি উপত্যকার মধ্যে উপহ্রদ এর সৃষ্টি হয়। এই অস্থায়ী উপহ্রদগুলোর মধ্যে কোন কোনটি ৩০০ ফুট লম্বা ও ১০ ফুট গভীর। জুলাই এর প্রথম দিকে বড় উপহ্রদগুলো রিও নিগ্রো নদীর সাথে মিলিত হয়। তখন বালিগুলো ঢেকে যায়।

নদীর পানি মিলিত হবার কারনে সেখানে মাছও হ্রদে চলে আসে। সেখানে বালির ভিতর থাকা কীট-পতঙ্গ, শূককীট খেয়ে মাছগুলো আরও বড় হয়ে উঠে। এখানে তখন বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। তারপর আবার শুকনা মৌসুম শুরু হলে পানি কমে যেতে শুরু করে। তখন আবার পানির সাথে মাছগুলো চলে যায়। প্রতি মাসে প্রায় তিন ফুট করে পানি কমে যেতে শুরু হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন






মন্তব্য চালু নেই