মেইন ম্যেনু

মশা মারার সবচেয়ে সহজ উপায়

মশা। অতি ক্ষুদ্র একটা প্রাণী। হাতের নাগালের মধ্যে পেলে আলতো করে মারলেই মশা শেষ। যদিও আলতো করে কেউ মারে না, ছোট্ট এই প্রাণীটিকে হাতের লাগালে পেলে রেগে গিয়ে গায়ের জোর খাটিয়েই সবাই মারে।

কিন্তু সমস্যাটা হচ্ছে, মশাকে হাতের নাগালে পাওয়াটাই মুশকিল। কখন যে চুপটি করে উড়ে এসে মানব শরীরে কামড় বসিয়ে রক্ত শোষণ করে, সেটা অনেক সময় টেরই পাওয়া যায় না। আর টের পাওয়া গেলেও মারার আগেই উড়াল দেয়।

তাছাড়া মশা তো আর একটা না, যে একটা মারলেই মশার চিন্তা শেষ। বরঞ্চ একের পর এক মশার কামড়ে অনেক সময় অতিষ্ঠ হওয়া লাগে। এ কারণে মশার কামড় থেকে বাচঁতে ক্যালামাইন লোশন, স্প্রে, কয়েল প্রভৃতি কিছু আমরা ব্যবহার করে থাকি। কিন্তু স্প্রে বা কয়েলের মশা দূরে রাখতে সহায়ক হলেও, সমস্যাটা হচ্ছে এসবে রাসায়নিক উপাদান থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

সুতরাং সবচেয়ে সহজ ও ঘরোয়া উপায়ে মশা কীভাবে মারবেন, সেটা এবার জেনে নিন। একটু অদ্ভূত শোনালেও সত্যি যে, ডিটারজেন্ট মিশ্রিত পানির মাধ্যমেই সহজে মশা মারতে পারবেন।

একটা বাটিতে একটু ডিটারজেন্ট পানি জানালার কাছে রেখেই দেখুন না, কী হয়। সন্তোষজনক ফলাফল পাবেন। দেখবেন, মশা এসে ডিটারজেন্ট পানিতে পড়ছে।

খুব সহজ একটা উপায়, তাই না? মশা মারার জন্য একটু ডিটারজেন্ট পানিতে গুলে, তা বিভিন্ন পাত্রে রাখলেই হবে।

ডিটারজেন্ট পানিতে পড়ে মশার মৃত্যু কার্যকরী কারণ, ডিটারজেন্ট পানির উপরিতলের প্রসারণ কমিয়ে দেয়, ফলে লার্ভা এবং বয়স্ক মশা ডুবে যায় এতে।

তথ্যসূত্র : স্কুপহুপ



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই