মেইন ম্যেনু

মসজিদে পরিণত হচ্ছে জার্মানির রেল স্টেশন

জার্মানির লুশু (Lüchow) শহরের মুসলিম নাগরিকদের নামাজ পড়ার সুবিধার্থে শহরের লুশু (Lüchow) রেল স্টেশনকে মসজিদে রূপান্তরিত করা হবে। শহরের এ রেল স্টেশনটি পরিত্যক্ত অবস্থায় আছে বিধায় স্টেশনটিকে মসজিদের জন্য নির্ধারিত করতে কিছু স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এ কাজের সহযোগিতায় এগিয়ে এসেছেন।

নামাজের জন্য মসজিদে রূপান্তরের পথে এ স্টেশনটিতে ১শ’ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির জন্য ইমাম নিয়োগ করার আগ পর্যন্ত মাহের মুহানদেস (Maher Mouhandes) নামের একজন চিকিৎসক অস্থায়ীভাবে মসজিদটিতে নামাজের ইমামতি করবেন।

তাঁর বিশেষ উদ্যোগেই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো পরিত্যক্ত এ রেল স্টেশনটিকে মসজিদে রূপান্তরের বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন।

উল্লেখ্য যে, জার্মানিতে মুসলিম শরণার্থীদের আগমনের কারণে দিন দিন মুসলমানদের সংখ্যা বেড়ে চলছে। এ কারণে প্রয়োজনের তুলনায় মসজিদের সংখা এবং জায়গা কম। পরিত্যক্ত রেল স্টেশনটি মসজিদে রূপান্তরিত হওয়ায় নামাজ পড়ার স্থান সমস্যায় কিছুটা হলেও সুবিধা পাবে মুসলিম কমিউনিটি।

পরিত্যাক্ত রেল স্টেশনে নির্মিত মসজিদটিতে নারী মুসল্লিদের জন্যও থাকবে আলাদা নামাজের ব্যবস্থা।

আগামী ২৪ ফেব্রুয়ারি শুক্রবার জুমআর দিন পরিত্যক্ত এ রেল স্টেশনটিকে মসজিদে রূপান্তরের জন্য সংস্কার কাজের শুভ সূচনা করা হবে। আগামী রমজান মাসকে লক্ষ্য করে মসজিদ নির্মাণের কার্যক্রম পরিচালনা করা হবে।

জার্মানির মুসলিম ন্যাশনাল কাউন্সিলের প্রতিবেদন অনুযায়ী জানা যায়, বর্তমানে লোয়ার স্যাক্সনি (Saxony) অঞ্চলে ১৮০টি মসজিদ রয়েছে।






মন্তব্য চালু নেই