মেইন ম্যেনু

মসজিদে হামলা ছিল পরিকল্পিত, অংশ নেন তিনজন

রাজশাহী জেলার বাগমারা উপজেলার মচমইল সৈয়দপুর কাদিয়ানি মসজিদে আত্মঘাতী বোমা হামলাটি ছিল পরিকল্পিত। এ হামলায় অন্তত তিন ব্যক্তি অংশ নেন বলে জানিয়েছেন তদন্তরত পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

তারা জানান, বোমা বিস্ফোরণের পর পর বাইরে অপেক্ষমাণ এক ব্যক্তি দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। অন্য এক ব্যক্তি কিছুটা দূরে মোটরসাইকেলে অপেক্ষা করছিলেন। এ ছাড়া নিহত যুবকের কোমরে সুইসাইড বেল্ট পাওয়ায় হামলা পরিকল্পিত ছিল, এ ব্যাপারে তারা নিশ্চিত হয়েছেন।

বোমা হামলায় আহত রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ময়েজ তালুকদারের ভাস্তে সান্টু রহমান জানান, জুমার নামাজে দ্বিতীয় রাকাতে সেজদার সময় বোমাটি প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয়। এ সময় মুসল্লিরা ছোটাছুটি শুরু করেন। তখন পাশের আহলে হাদিস মসজিদের মুসল্লিরা এগিয়ে এসে আহতদের উদ্ধার করে মসজিদ থেকে বাইরে নিয়ে আসেন। বিস্ফোরণের পর পরই কাদিয়ানি মসজিদের পাশে অবস্থানকারী এক যুবক দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। এরপর ওই যুবককে গ্রাম সংলগ্ন চকপাড়া-সৈয়দপুর পাকারাস্তায় একটি মোটরসাইকেলে অপেক্ষমাণ অন্য এক যুবকের সঙ্গে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করতে দেখেন মুসল্লিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা সংস্থার একজন শীর্ষ কর্মকর্তা জানান, এটি একটি পরিকল্পিত ঘটনা। হামলাকারী তিনজন ছিল। প্রাথমিক তদন্তে এ তথ্য পাওয়া গেছে। হামলাকারী যুবকরা কোনো জঙ্গি সংগঠনের সদস্য কি না তা শনাক্ত করার চেষ্টা চলছে। এ ছাড়া বাগমারা অঞ্চলে বর্তমানে জেএমবির কার্যক্রম সম্পর্কেও খোঁজ নেওয়া হচ্ছে।

বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মতিয়ার রহমান জানান, হামলাকারীর কোমরে সুইসাইড বেল্ট পাওয়া গেছে। ওই বেল্টের সঙ্গে কোমরে বোমাটি বেঁধে রাখাছিল। এ ছাড়া তার শরীরের সঙ্গে কিছু ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেছে। এগুলো সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষা করে দেখা হচ্ছে।

রাজশাহীর পুলিশ সুপার (এসপি) নিসারুল আরিফ বলেন, সুনির্দিষ্ট কয়েকটি বিষয় সামনে রেখে তদন্ত চলছে। হামলাটি পরিকল্পিত ছিল, এ বিষয়ে সন্দেহ নেই। এ ঘটনায় রাজশাহী জেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, মচমইল সৈয়দপুর কাদিয়ানি মসজিদে শুক্রবার জুমার নামাজ চলাকালে আত্মঘাতী বোমা হামলায় বোমা বহনকারী এক যুবক নিহত হন। এ ঘটনায় মারাত্মকভাবে আহত হন তিন মুসল্লি। তারা বর্তমানে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।






মন্তব্য চালু নেই