মেইন ম্যেনু

মহাকাশে কাজ করবে টার্মিনেটর রোবট [ভিডিও]

রাশিয়া কয়েক বছর ধরে নতুন আদলের মিলিটারি রোবট বানানোর কাজ চালিয়ে যাচ্ছে। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মিট্রি রোগোজিন গত সপ্তাহে দেয়া এক সাক্ষাৎকারে জানান, রাশিয়া মহাকাশে রোবটের বিপ্লব করতে যাচ্ছে।

রাশিয়ান ফাউন্ডেশন ফর অ্যাডভান্সড স্টাডিজের ওয়েবসাইটে রোগোজিন একটি প্রতিবেদনে বলেছেন, আমরা একটি রোবট উম্মুক্ত করেছি যা রাশিয়ান ন্যাশনাল অরবিটাল স্টেশনের একজন ক্রু সদস্য হিসেবে কাজ করতে সক্ষম।

ইতোমধ্যে ফয়োডর নামের একটি অ্যাভাটার রোবটের প্রথম পরীক্ষা প্রকাশিত হয়েছে অনলাইনে। যেখানে দেখা গেছে একটি রোবটকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোবটকে রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে এবং প্রয়োজন অনুসারে অনেক দূর থেকেও কাজ করানো যাবে।
ভিডিওটিতে রোবটটি মানুষের হাতকে অনুসরণ করে একটি কোকের ক্যানকে মুচড়ে ফেলতে দেখা গেছে।

পৃথিবীর সামরিক অস্ত্র সম্বলিত রোবট কক্ষপথে যাওয়ার একটি ইঙ্গিত প্রদান করেছে রাশিয়া। ২০১১ সালে নাসার রোবোনাট ২ প্রথম প্রদর্শিত হয়েছিল যা ইউএস স্পেস এজেন্সি মহাকাশচারীদের সেবা প্রদান করতে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ব্যবহার করেছিল। কিন্তু এজেন্সির মহাকাশে পাঠানোর জন্য রোবট নিয়েও কাজ করার পরিকল্পনা ব্যক্ত করেছিল। যদিও তা মিলিটারি রোবটের মতো ছিল না। এই রোবটটি খুব সাধারণ শারীরিক কসরতগুলো করত।

রাশিয়ার ফয়োডর রোবটটিও এ ধরণের কার্যদক্ষতা প্রদর্শন করেছে। রোবোনাট ২ এর মতো রাশিয়ার রোবটও চিন্তা শক্তি কাজে লাগিয়ে মহাকাশচারীদের চলাচলের নিরাপত্তা এবং সরঞ্জাম মেরামতে উল্লেখযোগ্য ভুমিকা রাখতে পারবে।

তবে কবে নাগাদ নতুন রোবট মহাকাশে কাজ করবে সে বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী।

ভিডিও:






মন্তব্য চালু নেই