মেইন ম্যেনু

মহারাষ্ট্রে গোমাংসে নিষেধাজ্ঞা বাতিল

গরুর মাংস খাওয়া বা বিক্রির ওপর ভারতের মহারাষ্ট্রে সরকারের জারি করা নিষেধাজ্ঞা খারিজ করে দিয়েছে বোম্বে হাইকোর্ট। শুক্রবার বিচারপতি অভয় ওকা এবং বিচারপতি সুরেশ গুপ্তের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।

মহারাষ্ট্রে গোহত্যা অবশ্য আগের মতোই নিষিদ্ধ থাকছে। কিন্তু অন্য রাজ্য থেকে গোমাংস আনা, বহন করা, বিক্রি করা বা খাওয়ার উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না বলে হাইকোর্ট জানিয়ে দিয়েছে।

গোহত্যা মহারাষ্ট্রে অনেক আগে থেকেই নিষিদ্ধ। বিজেপি সে রাজ্যে সরকার গঠন করার পর থেকেই মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস গোমাংস রাখা, বিক্রি করা এবং খাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করতে তৎপর হন। ২০১৫ সালের মার্চে মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজার্ভেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট নামে একটি আইন মহারাষ্ট্রে বলবৎ হয়। সেই আইনের মাধ্যমেই রাজ্যে গোমাংস রাখা, বহন করা, বিক্রি করা এবং খাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়ে যায়। এতে গোমাংস বিক্রি কিংবা খাওয়া হলে পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ হাজার রুপি জরিমানার বিধান রাখা হয়।

বোম্বে হাইকোর্ট শুক্রবার আইনের ওই অংশটিকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে বাতিল করে দিয়েছে। এতে বলা হয়, বোম্বের মতো একটি ব্যস্ত নগরীতে বিভিন্ন ধর্মবিশ্বাসের লোক বাস করে। এ ধরণের শহরে গোমাংস নিষিদ্ধ করা অবস্তাব সিদ্ধান্ত






মন্তব্য চালু নেই